• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫
কোটা সংস্কার আন্দোলন

হতাহত শিক্ষার্থীদের সহযোগিতার নির্দেশ জবি উপাচার্যের


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৪, ০৪:৫৭ পিএম
হতাহত শিক্ষার্থীদের সহযোগিতার নির্দেশ জবি উপাচার্যের
কোটা সংস্কার আন্দোলনে অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। ছবি : প্রতিবেদক

চলমান কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় বিভিন্ন জায়গায় আহত হওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের তালিকা করে সহযোগিতার করার নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

বৃহস্পতিবার (২৫ জুলাই) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন উপাচার্য সাদেকা হালিম।

উপাচার্য সাদেকা হালিম বলেন, “আমাদের বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থী আহত হয়েছে, এমন সব শিক্ষার্থীদের তালিকা করার নির্দেশ দিয়েছি প্রক্টরকে। তালিকার মাধ্যমে হতাহত শিক্ষার্থীদের সাহায্য করা হবে। অনেক শিক্ষার্থী প্রাথমিক চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে চলে গেছে, তাদের তালিকা পেলে আমরা যেকোনো সাহায্য করতে পারবো।”

উপাচার্য সাদেকা হালিম আরও বলেন, “গুলিবিদ্ধ হয়ে ঢামেকে চিকিৎসাধীন অবস্থায় থাকা পাঁচ শিক্ষার্থীর মধ্যে চারজনকে রিলিজ দেওয়া হয়েছে, অনিক নামের একজন শিক্ষার্থীকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। তার খাদ্যনালীতে ফুটো হয়েছিলো। তার আরও একটি অপারেশন হবে। সবধরনের সহযোগিতা বিশ্ববিদ্যালয় প্রশাসন করবে।”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর হোসেন বলেন, “আমরা ইতিমধ্যে তালিকা করা শুরু করেছি। ৮-৯ জন শিক্ষার্থীর আহত হওয়ার খোঁজ পেয়েছি। যাদের টাকার প্রয়োজন ছিলো, দ্রুত টাকা পাঠানোর ব্যবস্থা করেছি। আমাদের তালিকা করা চলমান রয়েছে।”

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থী গুলিবিদ্ধ হন ১৭ জুলাই। এরপর বিভিন্ন জায়গায় সংঘর্ষে আরও কয়েকজন শিক্ষার্থীর আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে আহসান হাবিব তামিম নামের গণিত বিভাগের প্রথম বর্ষের এক শিক্ষার্থী মিরপুরে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।

Link copied!