• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৬:০৪ পিএম
এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে
ফলাফল দেখছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। ছবি : সংবাদ প্রকাশ

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। রোববার (১২ মে) বেলা ১১টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন। যদি কোনো শিক্ষার্থী কাঙ্ক্ষিত ফল না পেয়ে থাকেন, তবে তিনি উত্তরপত্র চ্যালেঞ্জ বা ফল পুনঃনিরীক্ষার আবেদন করতে পারবেন।

সোমবার (১৩ মে) থেকে এ আবেদন শুরু হবে। আবেদন চলবে আগামী ১৯ মে পর্যন্ত। ফল পুনঃনিরীক্ষার আবেদন ফি নির্ধারণ করা হয়েছে প্রতিপত্রের জন্য ১৫০ টাকা।

সোমবার ঢাকা শিক্ষা বোর্ড এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক থেকে প্রতি পত্রের জন্য ১৫০ টাকা ফি দিয়ে ফল যাচাইয়ের আবেদন করা যাবে।

আবেদন করতে টেলিটকের প্রিপেইড মোবাইল ফোন থেকে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে পিন নম্বর দেওয়া হবে।

পরে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

পুনঃনিরীক্ষার ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে ‘কমা’ দিয়ে বিষয় কোডগুলো পর্যায়ক্রমে লিখতে হবে।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর ১১ বোর্ড মিলিয়ে পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮২ হাজার ১২৯ জন।

Link copied!