• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

দিনাজপুর বোর্ডে পরীক্ষার্থী কম থাকলেও বেড়েছে পাশের হার


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: মে ১২, ২০২৪, ০৯:৩৯ পিএম
দিনাজপুর বোর্ডে পরীক্ষার্থী কম থাকলেও বেড়েছে পাশের হার
দিনাজপুর শিক্ষা বোর্ডের কার্যালয়। ছবি : প্রতিনিধি

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় গত বছরের তুলনায় মোট পরীক্ষার্থী সংখ্যা কম থাকলেও, বেড়েছে পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা।

রোববার (১২ মে) শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় পাশের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ। যা গত বছর অর্থাৎ ২০২৩ সালে ছিল ৭৬ দশমিক ৮৭ শতাংশ। চলতি বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৪৪৪ জনের মধ্যে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৮ হাজার ১৮৪ জন। আর গত বছর মোট পরীক্ষার্থী ২ লাখ ২ হাজার ৪৬২ জনের মধ্যে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯৯ হাজার ৪৯১ জন।

শিক্ষা বোর্ডের হিসাব অনুযায়ী, গত বছরের তুলনায় মোট ও উপস্থিত শিক্ষার্থীর সংখ্যা কম থাকলেও এ বছর ১ দশমিক ৫৬ শতাংশ পাশের হার বেড়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলতি বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১৮ হাজার ১০৫ জন এবং গত বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ হাজার ৪১০ জন। মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ছাত্রীরা এগিয়ে রয়েছেন। এ বছরের পরীক্ষায় মোট জিপিএ-৫ প্রাপ্ত ছাত্রী সংখ্যা ৯ হাজার ২৪৬ জন এবং ছাত্র সংখ্যা ৮ হাজার ৮৫৯ জন।

এ বছরের এসএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ৮ জেলার মধ্যে সর্বোচ্চ পাশের হার গাইবান্ধা জেলায় ৮১ দশমিক ০৯ শতাংশ এবং সর্বনিম্ন পাশের হার কুড়িগ্রাম জেলায় ৭০ দশমিক ৩০ শতাংশ।

Link copied!