শিক্ষা খাতে বরাদ্দ কি কমল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৬, ২০২৪, ০৯:৪৭ পিএম
শিক্ষা খাতে বরাদ্দ কি কমল
শিক্ষা খাতে বরাদ্দ চলতি অর্থবছরের তুলনায় কমেছে। ছবি : সংবাদ প্রকাশ গ্রাফিক্স

এবারের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৯৪ হাজার ৭১০ কোটি টাকা। যা চলতি অর্থবছরের তুলনায় ৬ হাজার ৫৪৭ কোটি টাকা বেশি। চলমান ২০২৩-২৪ অর্থবছরে শিক্ষা খাতে বাজেট ছিল ৮৮ হাজার ১৬৩ কোটি টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলি বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব উত্থাপন করেছেন।

শিক্ষা বাজেটের প্রস্তাব তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, “২০৪২ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত বিশ্বে পরিণত করতে হলে শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর শিক্ষা এবং কারিগরি শিক্ষায় দক্ষ করে তুলতে হবে। সরকার সে লক্ষ্যে কাজ করছে।”

প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষার জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৩৮ হাজার ৮১৯ কোটি টাকা। চলতি অর্থবছরে এখাতে বাজেট ছিল ৩৪ হাজার ৭২২ কোটি টাকা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষার জন্য বাজেটে প্রস্তাবিত বরাদ্দের পরিমাণ ৪৪ হাজার ১০৮ কোটি টাকা। চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৪২ হাজার ৮৩৯ কোটি টাকা।

এছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় ১১ হাজার ৭৮৩ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে যা চলতি অর্থবছরে ছিল ১০ হাজার ৬০২ কোটি টাকা।

হিসাবে দেখা যাচ্ছে, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জিডিপি (মোট দেশজ উৎপাদন) অনুপাতে শিক্ষা খাতে বরাদ্দ চলতি অর্থবছরের তুলনায় কমেছে। প্রস্তাবিত বাজেটে শিক্ষাখাতে মোট বরাদ্দ জিডিপির তুলনায় ১ দশমিক ৬৯ শতাংশের কথা বলা হয়েছে।

তবে চলতি ২০২৩-২৪ অর্থবছরে শিক্ষা খাতে মোট বরাদ্দ ছিল জিডিপির ১ দশমিক ৭৬ শতাংশ। এর আগে ২০২২-২৩ অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল জিডিপির এক দশমিক ৮৩ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরে ছিল দুই দশমিক ০৮ শতাংশ।

ইউনেস্কোর পরামর্শ, একটি দেশের মোট জিডিপির ৬ শতাংশ শিক্ষা খাতে ব্যয় করা উচিত। 

Link copied!