• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ইনস্টিটিউটের নাম থেকে ‘বঙ্গবন্ধু’ বাদ দেওয়ার দাবি


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৫:০৩ পিএম
ইনস্টিটিউটের নাম থেকে ‘বঙ্গবন্ধু’ বাদ দেওয়ার দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের নাম পরিবর্তনসহ তিন দফা দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানের কাছে স্মারকলিপি প্রদান করেছেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে সকাল ১০টার দিকে উপাচার্যের নিকট এই স্মারকলিপি প্রদান করেন তারা।

শিক্ষার্থীদের দাবি তিনটি হলো ইনস্টিটিউটের নাম সংস্কার করে শুধুমাত্র তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ও ইংরেজিতে Institute of Comparative Literature and Culture করতে হবে। দ্বিতীয়ত, অনতিবিলম্বে ইনস্টিটিউটকে বিসিএস বিষয় কোডে অন্তর্ভুক্ত করতে হবে। এ ছাড়া অতিদ্রুত ইনস্টিটিউটের ক্লাসরুম সংকট দূর করতে হবে।

এ সময় ৪৭তম আবর্তনের শিক্ষার্থী সোহান শরীফ বলেন, “আমরা দেখেছি বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই বিভাগ আছে। কিন্তু কোনো ব্যক্তির নামে নেই। শুধু আমাদের বিভাগের নাম ব্যক্তির নাম দিয়ে। আমরা এ বিষয়টির যৌক্তিক সংস্কার চাই। বিভাগের পরিচালক ও সব আবর্তনের শিক্ষার্থীরা গণস্বাক্ষরের মাধ্যমে নাম পরিবর্তনের বিষয়ে একাত্মতা প্রকাশ করেন।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান বলেন, “ব্যক্তির নামে কোনো বিভাগ থাকতে পারে না। শিক্ষার্থীদের ভবিষ্যত চিন্তা করে এই বিষয়ে যথাযথ ব্যবস্থা করবো।”
 

Link copied!