মেধাভিত্তিক নিয়োগের ‘পরিপত্র’ বহাল রাখার দাবি নোবিপ্রবিতে


নোবিপ্রবি প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ০৮:৪৯ পিএম
মেধাভিত্তিক নিয়োগের ‘পরিপত্র’ বহাল রাখার দাবি নোবিপ্রবিতে
শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা।

শনিবার (৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির পেছনের রাস্তা দিয়ে আবাসিক চারটি হলের সামনের রাস্তা হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে গোল চত্বরে এসে শেষ হয়। এরপর উপস্থিত শিক্ষার্থীরা কোটাব্যবস্থা বাতিল চেয়ে বক্তব্য রাখেন।

সমুদ্রবিজ্ঞান বিভাগের এক নারী শিক্ষার্থী বলেন, “আমি একজন নারী হয়েও কোটা প্রথার বিপক্ষে অবস্থান করছি। আমি চাই পুরুষের মতো মেধা ও পরিশ্রমের মাধ্যমে আমার যোগ্যতা প্রমাণ করতে।”

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৬ ব্যাচের শিক্ষার্থী ইশতিয়াক জামিল বলেন, “২০১৮ সালের আগে কোটা প্রথা প্রযোজ্য ছিল, যা পরবর্তীতে স্থগিত করা এবং সম্প্রতি পুনর্বহাল করার কারণে আমরা এখানে উপস্থিত হয়েছি। কোটা যে কারণে প্রয়োজন হতো তা হচ্ছে, সমাজে সুবিধাবঞ্চিত যারা আছে, তাদের সুবিধা দেওয়ার জন্য প্রয়োজন ছিল। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে সুবিধাবঞ্চিত যারা আছে তাদের পাশাপাশি আরও বিভিন্ন ক্ষেত্রে কোটাকে এমনভাবে ব্যবহার করা হচ্ছে বা আমাদের বিভিন্ন চাকরির ক্ষেত্রে দেখা যাচ্ছে সাধারণ শিক্ষার্থীরা প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে।”

আরেক আন্দোলনকারী বলেন, “পাকিস্তানিরা যেভাবে বুদ্ধিজীবীদের হত্যা করে দেশকে মেধাশূন্য করতে চেয়েছিল, তেমনি বর্তমান সময়ে কিছু লোক কোটার মাধ্যমে দেশের মেধাবী শিক্ষার্থীদের মানসিকভাবে হত্যা করছে। আমরা চাই, অচিরেই কোটা সংস্কার করা হোক। দেশের মেধাবীদের মূল্যায়ন করা হোক।”

Link copied!