• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউস সানি ১৪৪৬

যমজ ও ভাই-বোনদের একই স্কুলে ভর্তির দাবি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৪, ০১:৪৫ পিএম
যমজ ও ভাই-বোনদের একই স্কুলে ভর্তির দাবি
যানজটে কাহিল শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

যানজটের দিক থেকে ঘনবসতিপূর্ণ ও পৃথিবীর অন্যতম ব্যস্ত শহর রাজধানী ঢাকা। ভয়াবহ যানজটের কারণে প্রতিদিন অসহনীয় দুর্ভোগ পোহাতে হয় নগরবাসীর। শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের আনা নেওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েন অভিভাবকরা।

এমন পরিস্থিতিতে যানজটে শিক্ষার্থীদের দুর্ভোগ নিরসনে জমজ ও ভাই-বোনদের একই স্কুলে ভর্তির দাবি জানালেন অভিভাবকরা। এ ব্যাপারে শিক্ষা উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছেন মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অভিভাবকদের পক্ষ থেকে মো. শাহাদাৎ ঢালী। 

স্মারকলিপিতে বলা হয়েছে, ঘনবসতিপূর্ণ রাজধানীতে যাতায়াতব্যবস্থা যেমন কঠিন, তেমনি ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। ‘ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট’-এর হিসেব অনুযায়ী ঢাকায় যানজটের কারণে দৈনিক প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে।

এ পরিস্থিতি বিবেচনায় অভিভাবকরা স্মারকলিপিতে বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তির কথা মাথায় রেখে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের যমজ ও সহোদর ভাই অথবা বোনদের একই স্কুলে শতভাগ ভর্তির দাবি জানাচ্ছি।’

স্মারকলিপিতে আরও বলা হয়, সহোদর ও জমজ ভাই-বোনদের আলাদা স্কুলে পড়ানোর ফলে তাদের আনা-নেয়ার ক্ষেত্রে যানজটের ভোগান্তিতে পড়তে হয়। এক স্কুল থেকে অন্য স্কুলে যাতায়াতে যেমন কর্মঘণ্টা নষ্ট হয়, তেমনি অতিরিক্ত অর্থ ব্যয়সহ অভিভাবকদের সহ্য করতে হয় অসহনীয় ভেগান্তি।

শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধার কথা মাথায় রেখে যমজ ও সহোদরদের শতভাগ ভর্তির দাবি জানিয়ে শিক্ষা মন্ত্রণালের পাশাপাশি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট দপ্তরে স্মরকলিপিটি জমা দেয়া হয়েছে।

Link copied!