• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কমিটি করল সরকার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০২:১৭ পিএম
প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কমিটি করল সরকার

প্রাথমিক ও উপানুষ্ঠানিক শিক্ষার মানোন্নয়নে ৯ সদস্যের পরামর্শক কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সোমবার (৩০ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়।  

এই কমিটি প্রাথমিক ও উপানুষ্ঠানিক শিক্ষার মানোন্নয়নের বিষয় ছাড়াও প্রাথমিক ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থাপনা ও কাঠামোগত উন্নয়ন এবং শিখন-শেখানো কার্যক্রমের উৎকর্ষ সাধনের জন্য প্রয়োজনীয় সুপারিশ করবে।

কমিটির আহ্বায়ক হিসেবে কাজ করবেন অধ্যাপক মনজুর আহমেদ। আর সদস্য হিসেবে থাকবেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও সাবেক সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সাবেক মহাপরিচালক মো. রফিকুজ্জামান, শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পিইডিপি-২–এর সাবেক যুগ্ম প্রোগ্রাম পরিচালক চৌধুরী মুফাদ আহমেদ, গণসাহায্য সংস্থার পরিচালক (শিক্ষা) বেগম সামসি হাসান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক শিক্ষা উন্নয়ন ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক ইরাম মারিয়াম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মাহবুব মোরশেদ এবং গাইবান্ধার সুন্দরগঞ্জের শিবরাম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক মো. নূরুল আলম। কমিটির সদস্যসচিব করা হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে (বিদ্যালয়)।

এই কমিটি প্রাথমিক শিক্ষার বিদ্যমান শিখন-শেখানো কার্যক্রম, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন কার্যক্রম, গবেষণা এবং সামগ্রিক ব্যবস্থাপনা কাঠামো পর্যালোচনা করবে। তারা প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে মতবিনিময় করে প্রাথমিক শিক্ষার ব্যবস্থাপনা কাঠামোর সময়ভিত্তিক সংস্কারের চাহিদা নিরূপণ করবে। এভাবে তারা আনুষঙ্গিক কাজ করে সুপারিশ তৈরি করে দেবে।

Link copied!