• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

ছাত্রলীগের ২ কর্মীকে দেখেই ‘ভুয়া ভুয়া’ স্লোগান, অতঃপর...


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৮:১৬ পিএম
ছাত্রলীগের ২ কর্মীকে দেখেই ‘ভুয়া ভুয়া’ স্লোগান, অতঃপর...
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) হলে উঠতে চাইলে বাধার মুখে পড়েন ছাত্রলীগের দুই কর্মী। পরে তাদের ক্যাম্পাস থেকে বের করে দেওয়া হয়। তবে রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত হওয়া শিক্ষার্থীদের বিরুদ্ধে দৃশ্যমান কোনো ব্যবস্থা না নেওয়ায় ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) থেকে কোনো ধরনের ক্লাস ও পরীক্ষায় অংশ নেননি বুয়েট শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের আইন ভঙ্গ করে রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত হওয়াদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন।

সূত্র জানায়, ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত বুয়েটের তড়িৎ ও বিদ্যুৎ প্রকৌশল বিভাগের (ইইই) ১৯তম ব্যাচের ছাত্র আফনান আহমেদ ও ইরফান আহমেদ পরাগ সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে বুয়েটের সোহরাওয়ার্দী হলে উঠতে চান। এতে হলে বিশৃঙ্খলা দেখা দেয়।

শিক্ষার্থীরা ‘ভুয়া ভুয়া’ স্লোগান দিয়ে আফনান ও পরাগকে বের করে দেয়। এরপর মধ্যরাতেই ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেন। এর প্রেক্ষিতে মঙ্গলবার থেকে কেউ ক্লাস ও পরীক্ষায় বসেনি।

পরে বিকেলে শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল বুয়েটের উপাচার্য অধ্যাপক এ বি এম বদরুজ্জামানের সঙ্গে দেখা করে তাদের দাবিগুলো উপস্থাপন করেন। এ সময় ‍উপাচার্য তাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেন।

শিক্ষার্থীদের অভিযোগ, ক্যাম্পাস খোলার পরপরই রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছাত্রলীগের নেতাকর্মীরা ক্লাস-পরীক্ষায় বসতে শুরু করেন। তবে তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। তদন্ত কমিটি করা হলেও তাদের বহিষ্কার বা দৃশ্যমান পদক্ষেপ এখনও নেয়া হয়নি।

তথ্য অনুযায়ী, বুয়েটের অর্ডিন্যান্সের ১৬ ধারায় বলা আছে, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ছাত্রকল্যাণ পরিচালকের লিখিত অনুমোদন না নিয়ে কোনো ধরনের ছাত্রসংগঠন তাদের কার্যক্রম পরিচালনা করতে পারবে না এবং অনুমতি ছাড়া কোনো ছাত্র সংগঠনের সঙ্গে যুক্ত হওয়া যাবে না।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!