• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

ছাত্রলীগ-যুবলীগের হামলা : প্রতিবাদে চবিতে বিক্ষোভ


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৭:৫৯ পিএম
ছাত্রলীগ-যুবলীগের হামলা : প্রতিবাদে চবিতে বিক্ষোভ
বিক্ষোভ মিছিল করছেন শিক্ষার্থীরা। ছবি : প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ এবং যুবলীগের হামলা ও শিক্ষার্থীদের আহতের প্রতিবাদে ছাত্রলীগকে নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় তারা ৬ দফা দাবি উত্থাপন করেন।

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের জিরোপয়েন্ট এলাকায়  এ বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা।

এ সময়ে শিক্ষার্থীদেরকে ‘এক দফা এক দাবি, ছাত্রলীগের নিষিদ্ধের দাবি’; ‘বিচার চাই বিচার চাই, সন্ত্রাসীদের বিচার’; ‘একটা একটা লীগ ধর, ধরে ধরে জেলে ভর’; ‘প্রত্যাহার প্রত্যাহার, ওসির প্রত্যাহার’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

ইসলামিক স্টাডিজ বিভাগের ১৮-১৯ সেশনের শিক্ষার্থী হাবিবুল্লাহ খালেদ বলেন, “গভীর রাতে ছাত্রলীগ ও যুবলীগের হামলার প্রতিবাদে আমরা সকালে বিক্ষোভ মিছিল করি, সেখানেও হামলা করে আমাদের পাঁচজন ভাইকে আহত করা হয়েছে। আমাদের রক্তে কেনা এই ক্যাম্পাস কোনো ফ্যাসিবাদের হাতে তুলে দেবা না। হাটহাজারী থানার ওসি আমাদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছেন, তাই আমরা তার পদত্যাগ চাই।”

আরেক শিক্ষার্থী ইসহাক ভুইয়া তার বক্তব্যে ৬ দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো, অস্ত্রধারী সন্ত্রাসী হানিফ ও তার সহযোগীদের আগামী ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে; বিশ্ববিদ্যালয় এলাকায় ত্রাস সৃষ্টিকারী আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সন্ত্রাসীদের বিরুদ্ধে যৌথ অভিযান পরিচালনা করে আজই অস্ত্র উদ্ধার করতে হবে এবং দ্রুত বিচার নিশ্চিত করতে হবে; হাটহাজারী থানার ওসিকে ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করতে হবে; বিশ্ববিদ্যালয় নিরাপত্তা নিশ্চিতের স্বার্থে রেলগেট এবং এক নম্বর গেটে পুলিশ বক্স এবং সিসিটিভির ব্যবস্থা করতে হবে; গণহত্যায় অংশগ্রহণ ও সমর্থনকারী ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে আইনি এবং অ্যাকাডেমিক সিদ্ধান্ত নিতে হবে; দ্রুত সময়ের মধ্যে পুরো ক্যাম্পাস ও ক্যাম্পাসের আশপাশের এরিয়ায় প্রশাসনের তত্ত্বাবধানে স্বনামধন্য কোম্পানি থেকে হাইস্পিড ওয়াইফাই সেবা নিশ্চিত করতে হবে।

Link copied!