• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আবু সাঈদ নিহতের এফআইআর সংশোধনে সময় বেঁধে দিল বেরোবি


বেরোবি প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১, ২০২৪, ০৯:১১ পিএম
আবু সাঈদ নিহতের এফআইআর সংশোধনে সময় বেঁধে দিল বেরোবি
শিক্ষকদের অবস্থান কর্মসূচি। ছবি : প্রতিনিধি

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) আবু সাঈদসহ কোটা সংস্কারের জন্য বৈষম্যবিরোধী কর্মসূচিসহ সব হত্যাকাণ্ডের ন্যায় বিচার, শিক্ষার্থীদের নিরাপত্তা ও সুষ্ঠু শিক্ষার পরিবেশ নিশ্চিত করার দাবিতে অবস্থান কর্মসূচি করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুর ৩টায় বিশ্ববিদ্যালয়ের মিডিয়া চত্বরে এই কর্মসূচি পালিত হয়। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষকগণ উপস্থিত ছিলেন এবং এফআইআর সংশোধনে সময় বেধে দেওয়া হয়।

অবস্থান কর্মসূচি শিক্ষকরা বলেন, “শনিবার (৩ আগস্ট) দুপুর ১২টার মধ্যে এফআইআর সংশোধন না হলে ওইদিন বিকেল ৩টায় স্মারকলিপি নিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠানো হবে।”

বাংলা বিভাগের অধ্যাপক তুহিন ওয়াদুদ বলেন, “ভিডিও কখনো মিথ্যা বলে না, কেননা সেগুলো সরাসরি প্রচারিত হয়েছে। আমরা এফআইআর দেখেছি। সেখানে দোষী করা হয়েছে ১৬ বছরের এক শিক্ষার্থীকে। যেখানে ভিডিওতে স্পষ্ট দেখা যাচ্ছে গুলি পুলিশ করেছে।”

আরেক শিক্ষক ফারজানা জান্নাত তসী বলেন, “সাঈদ হত্যায় জড়িত পুলিশের জন্য এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বরং একটি মিথ্যা মামলায় ১৬ বছর বয়সী এক শিক্ষার্থীকে জড়ানো হয়েছে। আর কতদিন এমন মিথ্যা দিয়ে সত্যকে ঢাকানোর চেষ্টা করা হবে? সাঈদ হত্যার সঠিক বিচার না হলে, আমাদের মনে হয় না কোটা আন্দোলনে মৃত কোনো নিহতের সঠিক বিচার হবে। আমরা চাই সাঈদের হত্যার বিচার দ্রুত করা হোক।”

অ্যাকাউন্টিং ইনফরমেশন সিস্টেম বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক বলেন, “সাঈদের হত্যার নিরপেক্ষ ও সঠিক বিচার যেন হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ কেউ যদি জড়িত থাকে বা প্ররোচিত করে, তাহলে তাদেরও যেন বিচারের আওতায় আনা হয়। সাঈদসহ এই আন্দোলনে নিহত সবার বিচারের দাবিতে আজ আমরা দাঁড়িয়েছি। আমরা এই বিচার ব্যবস্থার ওপরে আস্থা হারিয়ে ফেলেছি। তাই জাতিসংঘের সহায়তায় যদি এই বিচারকার্য হয়, তাহলে আমরা আশা রাখি একটি সুষ্ঠু বিচার আমরা পাব।”

Link copied!