• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

ঢাবির ৩০০ কক্ষ ভাঙচুর, সংস্কারের পরই চালু হবে ক্যাম্পাস: ভিসি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৪:৪০ পিএম
ঢাবির ৩০০ কক্ষ ভাঙচুর, সংস্কারের পরই চালু হবে ক্যাম্পাস: ভিসি
ক্ষতিগ্রস্ত হল পরিদর্শনে ঢাবি উপাচার্য। ছবি: সংবাদ প্রকাশ

কোটা আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কমপক্ষে ৩০০ কক্ষ ভাঙচুর করা হয়েছে। এগুলো সংস্কারের পরই ক্যাম্পাস চালু করা হবে বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল

শুক্রবার (২৬ জুলাই) সকালে ভাঙচুর হওয়া হলগুলো পরিদর্শনের সময় সাংবাদিকদের একথা জানান তিনি। এসময় ঢাবি উপাচার্য আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে রাজনীতি বন্ধ হবে না। তবে খোলার পর হলে হলে নিয়মিত ছাত্ররাই যাতে রুম বরাদ্দ পান তা নিশ্চিত করা হবে।

কোটা আন্দোলনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের কক্ষ ভাঙচুর করা হয়েছে দাবি করে উপাচার্য বলেন, আকস্মিকভাবে ও মুহূর্তের মধ্যেই মারমারি শুরু হয়ে যায়। সেজন্য পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আর এ কারণেই তারা কিছু করতে পারেননি। হল প্রভোস্টরাও জানিয়েছেন, শিক্ষার্থীদের ক্ষোভের মুখে তারাও ভাঙচুর ঠেকাতে পারেননি।

ঢাবি সূত্রমতে, ক্যাম্পাসের সবচেয়ে বেশি ভাঙচুর করা হয়েছে স্যার এ এফ রহমান হলে। এ হলে বরাদ্দ করা কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেনের কক্ষ ভাঙচুর করা হয়। এছাড়াও জসীম উদ্দিন হল, সূর্যসেন, জহুরুল হক, শহীদুল্লাহ, মহসীন হলেও ভাঙচুর করা হয়েছে। প্রাপ্ত তথ্যমতে, ভাঙচুর করা কক্ষের প্রায় সবগুলোতেই ছাত্রলীগ নেতারা থাকতেন। 

Link copied!