• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

লালযাত্রায় ২৫ মার্চের কালরাত স্মরণ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৩, ০৯:১৬ পিএম
লালযাত্রায় ২৫ মার্চের কালরাত স্মরণ

একাত্তরের ২৫ মার্চ ভয়াল সেই কালরাতের শহিদদের স্মরণে কালো পোশাকে নাট্য সংগঠন প্রাচ্যনাটের ‘লালযাত্রা’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বর (টিএসসি) থেকে স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত পথযাত্রা অনুষ্ঠিত হয়। এর আগে সেখানে সেদিনের কালরাত্রির গণহত্যার দৃশ্য চিত্রায়িত হয়।

পদযাত্রায় দেখা যায়, সবার সম্মুখে থাকে একজন মা। যিনি লাল শাড়ি গায়ে জড়িয়ে হাঁটছেন, সঙ্গে তার সন্তানরা কালো কাপড়ে হেঁটে যায়। এসময় দ্বিজেন্দ্র লাল রায়ের দেশাত্মবোধক গান ‘ধনধান্য পুষ্প ভরা, আমাদের এই বসুন্ধরা’ তালে তালে স্মৃতি চিরন্তন দিকে এগোতে থাকে। সেখানে ২৫শে মার্চের সকল শহিদদের স্মরণে মোমবাতি প্রজ্বলন করা হয়।

এরপর প্রাচ্যনাটের হয়ে উল্লেখযোগ্য অবদানের জন্য দলটির পরিচালক আজাদ আবুল কালাম লাল স্যালুট দেন প্রাচ্যনাটের কর্মী নাহিদা আক্তার আঁখিকে। এর মাধ্যমে শেষ হয় চলতি বছরের ‘লাল যাত্রা’।

লালযাত্রার পরিকল্পক রাহুল আনন্দ বলেন, “মূলত ভয়াল সেই কালরাতের স্মরণে আমাদের এ শ্রদ্ধা নিবেদন। সচারাচর এ পদযাত্রা কিছু সন্ধ্যার দিকে অনুষ্ঠিত হয়; এ বছর রোজা থাকার কারণে পদযাত্রাটি এগিয়ে নেওয়া হয়েছে। বৃষ্টি মাথায় নিয়ে শহিদদের শ্রদ্ধা নিবেদন ‘লাল যাত্রা’ খুব ভালোভাবে এ বছর সমাপ্তি হয়েছে। বেশ ভালো লাগছে।”

২০১১ সাল থেকে প্রাচ্যনাট নিয়মিত লালযাত্রার আয়োজন করে আসছে। করোনার দুই বছর প্রতীকীভাবে যার যার বাসা থেকে লালযাত্রায় অংশগ্রহণ করেছিলেন। তবে গত বছর থেকে ফের টিএসসিতে আয়োজন করা হয়। 

Link copied!