• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রভাব ভোমরা স্থলবন্দরে


সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ৭, ২০২২, ০৮:৩৮ এএম
জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রভাব ভোমরা স্থলবন্দরে

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে পণ্য পরিবহনে প্রভাব পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে। শনিবার (৬ আগস্ট) দুপুর দেড়টার পর পুনর্নির্ধারিত অস্থায়ী ভাড়ায় ভোমরা থেকে দেশের বিভিন্ন অঞ্চলে ট্রাক ছেড়ে গেছে। এদিকে, দূরপাল্লা ও অভ্যন্তরীণ রুটের বাস নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়ায় চলাচল করছে। অপরদিকে, বাস স্বল্পতা ও বেশি ভাড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন যাত্রীরা।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সূত্রে জানা যায়, প্রতিদিন ৩০০ থেকে ৪০০ ট্রাক ভোমরা বন্দর থেকে পণ্য নিয়ে দেশের বিভিন্ন স্থানে যায়। এছাড়া ঢাকা, বগুড়া ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে পণ্য নিয়ে কিছু ট্রাক ভোমরা স্থলবন্দরে আসে। শুক্রবার রাতে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় দুপুর পর্যন্ত কোন ট্রাক ভোমরা স্থলবন্দরে আসেনি। একইভাবে কোনো ট্রাক পণ্য নিয়ে ভোমরা স্থলবন্দর ছেড়ে যায়নি। 

এ বিষয়ে ভোমরা স্থলবন্দর ট্রান্সপোর্ট সমবায় সমিতির সভাপতি ফিরোজ হোসেন জানান, ডিজেলের দাম বাড়ার কারণে আগের ভাড়ার সঙ্গে ২ থেকে ৩ হাজার টাকা যোগ করে ট্রাকের ভাড়া নেওয়া হচ্ছে। বিকেলে সরকারি হার জানলে সেই অনুযায়ী ভাড়া নেওয়া হবে।

ভোমরা স্থলবন্দর সূত্রে জানা গেছে, ভোমরা থেকে ঢাকায় গড়পড়তা ট্রাক ভাড়া ছিল ২০ হাজার টাকা। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর আজকে সেই ভাড়া নেওয়া হচ্ছে ২২ হাজার টাকা। অন্যদিকে ভোমরা থেকে সিলেটে ট্রাক ভাড়া ছিল ৩০ হাজার টাকা। এখন ভাড়া নেওয়া হচ্ছে ৩৩ হাজার টাকা।

এদিকে, অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নিয়ে গণপরিবহন চলছে। এ নিয়ে যাত্রীদের মধ্যে ব্যাপক ক্ষোভ দেখা গেছে।

সাতক্ষীরা থেকে খুলনার যাত্রী আবু সালেক বলেন, “একশ টাকার ভাড়া দেড় শ টাকা আদায় করা হচ্ছে।”

সাতক্ষীরা জেলা বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি ছাইফুল করিম সাবু বলেন, “সাতক্ষীরা-খুলনা ও সাতক্ষীরা-যশোর রুটসহ জেলার সকল রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে। তবে সকালের দিকে ভাড়া নিয়ে দ্বিধায় গণপরিবহনের কিছুটা স্বল্পতা ছিল। যশোর ও খুলনায় ২০/৩০ টাকা বাড়তি ভাড়া নিয়ে বাস চলাচল করেছে।”

Link copied!