• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

মহাসড়ক অবরোধ করে আবারও শ্রমিক বিক্ষোভ, তীব্র যানজট


সাভার প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০৩:২৩ পিএম
মহাসড়ক অবরোধ করে আবারও শ্রমিক বিক্ষোভ, তীব্র যানজট

সাভারের আশুলিয়ায় মজুরি ও বোনাস বৃদ্ধিসহ কয়েকটি দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। এতে মহাসড়কটির কয়েক কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) দুপুরে মহাসড়কের নয়ারহাট এলাকায় গিল্ডেন অ্যাক্টিভওয়্যার বাংলাদেশ লিমিটেড কারখানার কয়েক’শ শ্রমিক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

শ্রমিকরা জানান, গিল্ডেন কারখানার বিদেশি মালিকপক্ষ শ্রমিকদের বেতন বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত জানালেও আমাদের দেশের ম্যানেজমেন্ট ১২-১৩ হাজার টাকা বেতন প্রদান করে। বিদেশি মালিকপক্ষ ২৪ হাজার ৫০০ টাকা বেতন প্রদানের নির্দেশ দিলেও তা বাস্তবায়ন হচ্ছে না। এ ছাড়া হাজিরা বোনাস বৃদ্ধি, ইনক্রিমেন্ট, সুচিকিৎসা নিশ্চিত ও ছুটি প্রদানসহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানের দাবি জানান শ্রমিকরা।

এ বিষয়ে শিল্প পুলিশের পরিদর্শক মোশাররফ হোসেন জানান, বুধবার বৈঠক করে সমাধান করার আশ্বাস দিয়েছিল কর্তৃপক্ষ। তবে কর্তৃপক্ষের তেমন উদ্যোগ না দেখে শ্রমিকরা আবার আন্দোলনে নেমেছেন।

সাধারণ মানুষের দুর্বিষহ ভোগান্তির বিষয়টি বিবেচনায় নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের নানাভাবে বুঝিয়ে সড়ক ছেড়ে দেয়ার অনুরোধ করলেও তাতে সায় দেননি শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা ঘটনাস্থলে রয়েছেন বলে জানান শিল্প পুলিশের ওই কর্মকর্তা।

এর আগে মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে ঢাকার ধামরাইয়ে পলমল ফ্যাশন লিমিটেড নামে একটি পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ঢাকা- আরিচা মহাসড়কের পাশে জয়পুরা এলাকায় কারখানার সামনে বিক্ষোভ করেন শ্রমিকরা।

এ সময় মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় এতে প্রায় ১০ কিলোমিটার জুড়ে যানজটের সৃষ্টি হয়। শ্রমিকদের বিক্ষোভের অবস্থা দেখে কারখানা কর্তৃপক্ষ দুপুরের দিকে ছুটি ঘোষণা করেন। পরে সেনাবাহিনীর সদস্যরা এবং শিল্প পুলিশ এসে বিক্ষোভরত শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। প্রায় ৩ ঘণ্টা রাস্তায় যানযট ছিল।

Link copied!