• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রেল স্টেশনটি চালু হলে অর্থ ও সময় দুই-ই বাঁচে শিক্ষার্থীদের


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১২, ২০২৩, ০৮:২৪ পিএম
রেল স্টেশনটি চালু হলে অর্থ ও সময় দুই-ই বাঁচে শিক্ষার্থীদের

ফরিদপুর শহরের বাইতুল-আমান এলাকার বন্ধ কলেজ রেল স্টেশনটি চালুর দাবিতে স্মারকলিপি প্রদান করেছেন শিক্ষার্থীরা।

রোববার (১২ মার্চ) বিকেল ৩টার দিকে ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার কাছে এ স্মারকলিপি তুলে দেওয়া হয়।

এসময় শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরে বন্ধ থাকা এই রেল স্টেশনটির চারপাশ জুড়ে রয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। যার মধ্যে সরকারি রাজেন্দ্র কলেজ, পলিটেকনিকেল ইনস্টিটিউট, ইঞ্জিনিয়ারিং কলেজসহ আরও গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান এই বায়তুল আমান এলাকায় অবস্থিত ।

জানা যায়, ১৯৯০ সালে এই রুটে রেল চলাচল বন্ধ হওয়ার পর আবার ২০১৯  সালে এই রেল লাইনের কাজ শুরু হয়; যা শেষ হয়েছে ভাঙ্গা রেল স্টেশন পর্যন্ত। এই লাইনে এখন দুটি ট্রেন চলাচল করে। অথচ এই গুরুত্বপূর্ণ রেল স্টেশনটি বন্ধ রয়েছে। এর ফলে ওই এলাকায় বাইরে থেকে লেখাপড়া করতে আসা শিক্ষার্থীরা যাতায়াতের সমস্যায় পড়েন। ফলে বাসে বা মাহেন্দ্র করে এসে গুনতে হয় বাড়তি ভাড়া। এই সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মোট ৫০ হাজারের মতো শিক্ষার্থী রয়েছে। এদের অধিকাংশই বাইরের বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসেন। স্টেশনটি চালু হলে অধিকাংশ শিক্ষার্থীদের আর্থিক সংকট কিছুটা লাঘব হবে। পাশাপাশি নিরাপদে শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে পারবে অভিমত স্থানীয়দের।

এ বিষয় প্রাক্তন ছাত্র হাবিবুর রহমান বলেন, “দীর্ঘদিন ধরে এই স্টেশনটি চালুর দাবিতে শিক্ষার্থী ও এলাকাবাসী দাবি করে আসছিল। এরই পরিপ্রেক্ষিতে আজকে জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। স্টেশনটি চালু হলে অর্থ সাশ্রয়ের পাশাপাশি সময়ও বাঁচবে।”

কলেজের শিক্ষার্থীরা নিজেদের এবং অন্যান্য কলেজে শিক্ষার্থীদের গণস্বাক্ষরসহ জেলা প্রশাসনের বরাবর স্মারকলিপি দেন।

Link copied!