• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

হাতির আক্রমণে শিশুসহ দুজনের মৃত্যু


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ৮, ২০২৩, ০৭:১৫ পিএম
হাতির আক্রমণে শিশুসহ দুজনের মৃত্যু

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে হাতির আক্রমণে এক শিশুসহ দুজনের মৃত্যু হয়েছে। বুধবার (৮ নভেম্বর) দুপুরে উপজেলার নেজামপুর মানিকড়া এলাকায় এ ঘটনা ঘটেছে।

নিহতরা হলেন উপজেলার হাটবাকলই ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের বুলবুল হোসেনের ছেলেন মুফাসসির (১২) ও রাজশাহী জেলার তানোর উপজেলার ধামধুম গ্রামের ললিতের ছেলে রামপদ (৪৫)।

স্থানীয়রা জানান, মঙ্গলবার বিকেলে নাচোল রেলগেট এলাকায় বগুড়া থেকে আসা দুটি হাতি দিয়ে রাস্তায় টাকা তুলতে দেখা যায় এবং সেখানে মাহুতের সঙ্গে অনেকের ঝগড়া হয়। পরে সেখান থেকে হাতি দুটি একটি বাগানে বেঁধে রাখা হলে রাতে একটি হাতি সেখান থেকে ছুটে পালিয়ে যায়। পরে ওই হাতিটির আক্রমণে মুফাসসির গুরুতর আহত হয়। স্থানীয়রা তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করলে সেখানেই তিনি মারা যান। এ ঘটনায় বিকেলে আরও একজনের মৃত্যু হয়।

নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিন্টু রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, হাতিটি আক্রমণ করলে মুফাসসির গুরুতর আহত হয়। স্থানীয়দের সহযোগিতায় পরিবারের সদস্যরা তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে বিকেলে পাগলা হাতির আক্রমণের রামপদ নামে এক বৃদ্ধ মারা যায়।

এ ঘটনায় আইননানুগ ব্যবস্থা নেওয়া শেষে পরিবারের কাছে মরদেহগুলো হস্তান্তর করা হবে। এ ঘটনায় তিনজন মাহুতকে আটক করা হয়। থানায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে পুলিশের এ কর্মকর্তা জানান। 

তিনি আরও জানান, স্থানীয়রা একটি হাতিকে আটক করতে পারলেও অন্য হাতিকে আটক করা সম্ভব হয়নি। রাজশাহী বন বিভাগকে জানানো হয়েছে আটক হাতিকে বন বিভাগের কাছে হস্তান্তর করা হবে এবং হাতিটিকে আটক করার চেষ্টা করা হচ্ছে।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা আহমদ নিয়ারমুল রহমান জানান, ঘটনাস্থলে বন বিভাগের কর্মকর্তা পাঠানো হয়েছে। এখন পর্যন্ত পাগলা হাতিটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। হাতি পরিচালনাকারী মাহুতকে প্রথমে আটক করা হলেও এখন তাকে ছেড়ে দিয়ে পাগলা হাতিটিকে আটক করা চেষ্টা করা হচ্ছে। পাগলা হাতিটি নাচোল উপজেলার থেকে রাজশাহীর তানোরে অবস্থান করছে।

Link copied!