• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

চাকরির প্রলোভনে ভারতে পাচার, দেশে ফিরলেন ৯ নারী


যশোর প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৮:৪৭ এএম
চাকরির প্রলোভনে ভারতে পাচার, দেশে ফিরলেন ৯ নারী

ভারতে পাচারের শিকার নয়জন নারী দেশে ফিরেছেন। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় বেনাপোল চেকপোস্ট দিয়ে তাদের হস্তান্তর করেন পুনে মহারাষ্ট্রের প্রবেশন অফিসার লাবণ্য গুডুর এবং রিসানা সোনাভান। বাংলাদেশের পক্ষে ওই নারীদের গ্রহণ করেন বেনাপোল ইমিগ্রেশনের সেকেন্ড অফিসার নয়ন রায়।

ভারত থেকে ফিরে আসা নারীদের বাড়ি যশোর, নরসিংদী, খুলনা, ঢাকা এবং নারায়ণগঞ্জে।

মানবাধিকার সংগঠন রাইটস যশোরের কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, তাদের মানসিক অবস্থার উন্নয়নসহ প্রয়োজনীয় সেবা প্রদানের লক্ষ্যে শেল্টারহোমে রাখা হবে। তারপর তুলে দেওয়া হবে পরিবারের হাতে। এসব নারীরা এক থেকে দুই বছর আগে চাকরির প্রলোভনে পাচারকারীদের খপ্পরে পড়ে ভারতে যান।

তাদের প্রতিশ্রুত কাজ না দিয়ে অনৈতিক কাজে ব্যবহার করে। পরে পুলিশ তাদের উদ্ধার করে আদালতের মাধ্যমে পুনের বেসরকারি সংস্থা রেসকিউ ফাউন্ডেশনে প্রেরণ করে। সেখান থেকে খবর পেয়ে রাইটস যশোর হোম ইনভেস্টিগেশনের মাধ্যমে সার্ভাইভারদের নাগরিকত্ব নিশ্চিত করে। পরে দুই দেশের সরকারের অনুমতি সাপেক্ষে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদেরকে দেশে পাঠানো হলো।

বেনাপোল ইমিগ্রেশনের ওসি ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভূঁইয়া জানান, ওই নারীদের বিভিন্ন সময়ে পাচারকারীরা চাকরির প্রলোভন দেখিয়ে ভারতে পাচার করেছিল। বেনাপোল ইমিগ্রেশনের পক্ষ থেকে তাদের গ্রহণ করে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে রাইটস যশোর পাঁচজনকে এবং জাস্টিস অ্যান্ড কেয়ার চারজনকে জিম্মায় নিয়েছে।

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!