• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

উজানের ঢলে বেড়েছে তিস্তার পানি


লালমনিরহাট প্রতিনিধি
প্রকাশিত: মে ৩০, ২০২৪, ০৮:৪৯ পিএম
উজানের ঢলে বেড়েছে তিস্তার পানি

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (২৯ মে) রাত ৮টা থেকে দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারেজে পানি বাড়তে শুরু করে। বৃহস্পতিবার (৩০ মে) বিকেল সাড়ে ৫টায় তিস্তার পানিপ্রবাহ রেকর্ড করা হয় ৫১ দশমিক ৫২ সেন্টিমিটার। যা বিপৎসীমার দশমিক ৬৪ সেন্টিমিটার (স্বাভাবিক ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার) নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের হাইড্রোলজিক বিভাগের পানি পরিমাপক নূরুল ইসলাম বলেন, বুধবার সন্ধ্যা থেকে পানি বাড়তে শুরু করে। পানি আরও বাড়তে পারে। তবে শুক্রবার (৩১ মে) সকাল থেকে পানি প্রবাহ কমতে পারে।

এদিকে হঠাৎ পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তায় জেগে ওঠা চরগুলো পানিতে তলিয়ে গেছে। জেলার হাতীবান্ধা, কালীগঞ্জ ও আদিতমারী উপজেলার তিস্তা চর এলাকায় পানি উঠতে পারে বলে ধারনা করছেন স্থানীয়রা।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুনীল কুমার জানান, উজানের ঢলে বুধবার রাতে তিস্তা নদীর পানি বেড়ে যায়। এগুলো ভাসমান পানি। দ্রুতই আবার নেমে যাবে। আতঙ্কিত হওয়ায় কোনো কারণ নেই।

Link copied!