• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

মাঠে ধুপ, ধোঁয়া দিয়ে রাসেলস ভাইপার তাড়ানোর পরামর্শ


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: জুন ২৭, ২০২৪, ০৩:০৪ পিএম
মাঠে ধুপ, ধোঁয়া দিয়ে রাসেলস ভাইপার তাড়ানোর পরামর্শ
সাপ আতঙ্কের মধ্যেই চরে বাদাম তুলছেন চাষিরা। ছবি: সংগৃহীত

সারা দেশে বিষধর রাসেলস ভাইপারের আতঙ্কে শ্রমিকরা ফসলের মাঠে যেতে ভয় পাচ্ছেন। পদ্মা নদীর চরাঞ্চলে সাপের আনাগোনা আগের চেয়ে অনেক বেড়ে গেছে। পিটিয়ে মেরে ফেলা হচ্ছে অনেক সাপ।

এসব চরাঞ্চলে ফসলের মাঠে কাজ করার জন্য শ্রমিক সংকট দেখা দিয়েছে। এতে ফসল ঘরে তুলে আনা নিয়ে বিপাকে পড়েছেন অনেক কৃষক।

পদ্মা নদীর চরাঞ্চল বিশেষত ফরিদপুরের চরগুলোতে বিষাক্ত রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপের আতঙ্ক বেশি। গেল ছয় মাসে সাপটির কামড়ে অন্তত ছয়জন মারা গেছে। পিটিয়ে মারা হয়েছে অন্তত ১২টির বেশি রাসেলস ভাইপার।

এমন পরিস্থিতিতে চরাঞ্চলবাসীদের মধ্যে সাপ নিয়ে আতঙ্ক ও উৎকণ্ঠা বেড়ে যায়। দেখা দেয় শ্রমিক সংকট। ফলে বাদামসহ বিভিন্ন ফসল ঘরে তুলতে পারছেন না কৃষকরা। বাড়তি টাকাতেও মিলছে না কৃষিশ্রমিক।

পরিস্থিতি সামলাতে গত ২০ জুন এক সভায় ফরিদপুর জেলা আওয়ামী লীগের শীর্ষ দুই নেতা রাসেলস ভাইপার মারতে ৫০ হাজার টাকা পুরস্কার ঘোষণা করেন। তবে সেই ঘোষণা নিয়ে আপত্তি তোলে বনবিভাগ। এতে সাপ মারা নিয়েও জটিলতা দেখা দেয়।

সেই ঘটনার পর থেকেই কৃষি শ্রমিকের সংকটে পড়েছেন চাষিরা। বিশেষ করে ফরিদপুর সদরে পদ্মার চরাঞ্চলে জেগে ওঠা ধু ধু বালুচরজুড়ে বাদামের যে চাষ হয়েছে তা ঘরে তুলে আনতে পারছেন না চাষিরা। বাদাম তুলতে বেশি টাকা দিয়ে শ্রমিক পাওয়া যাচ্ছে না। জমির মালিকদের অনেকে জীবনের ঝুঁকি নিয়ে পরিবারের লোকজনকে সঙ্গে করে খেতে নেমে পড়ছেন।

এমন সাপ আতঙ্কের মধ্যে গুরুত্বপূর্ণ ফসল ঘরে তোলা নিয়ে পরামর্শ দিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা। তারা বলছেন, রোদের মধ্যে বাদাম তুললে বাদামের রংটা ভালো থাকে। তাই সতর্কতার সঙ্গে কৌশলে ফসল তুলতে হবে। সাধারণত, সাপের চোখে ধোঁয়া গেলে সেখান থেকে প্রাণীটি দ্রুত সরে যায়। ফলে কৃষকরা এ পদ্ধতি ব্যবহার করে সফলতা পাবেন।

ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. রফিকুল ইসলাম বলেন, রাসেলস ভাইপার সাপ থেকে রক্ষা পেতে কৃষকদের ক্ষেতে মশার কয়েল, ধুপ ও ধোঁয়া জ্বালিয়ে কাজ করতে পারেন। কারণ সাপের চোখে ধোঁয়া গেলে সাপ দ্রুত সরে পড়ে। তাই ফসল তোলার আগে খেতে ধোঁয়া জ্বালাতে হবে।

Link copied!