• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

অতীত মুছে দেয়ালচিত্রে নতুন দিগন্ত তুলেছেন শিক্ষার্থীরা


সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৪, ০৯:২২ পিএম
অতীত মুছে দেয়ালচিত্রে নতুন দিগন্ত তুলেছেন শিক্ষার্থীরা

পর্যটন সমৃদ্ধ ও সম্প্রতি শহর সুনামগঞ্জ জেলা। স্কুল-কলেজের শিক্ষার মান যেমন এগিয়ে, তেমনি এখানকার শিক্ষার্থী, শিল্প সংস্কৃতি মনা মানুষজন ভালো কাজেও সব সময় এগিয়ে থাকেন।

তারই ধারাবাহিকতায় শহরের ট্রাফিক ব্যবস্থাপনা, শহর পরিষ্কার, বাজার মনিটরিংয়ের পর এবার দেয়ালচিত্র বা গ্রাফিতিতে সাজিয়ে তুলছেন সুনামগঞ্জ শহরকে বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা।

গুরুত্বপূর্ণ সড়ক, স্কুল-কলেজের দেয়ালের অবাঞ্ছিত ও অসুন্দর সব লেখা সরিয়ে সুন্দর সুন্দর গ্রাফিতি করছেন তারা। বিভিন্ন বয়সের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কর্মযজ্ঞে অংশ নিয়েছেন।

সরজমিনে সরকারি সতীশ চন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয় ও এইচএমপি উচ্চ বিদ্যালয় কলেজের সামনে শিক্ষার্থীদের এ কর্মযজ্ঞে দেখা গেল। মেঘ বৃষ্টি উপেক্ষা করে অন্তত ৩০-৩৫জন শিক্ষার্থী শিল্পকর্ম আঁকছেন। কেউ রং গোলাচ্ছেন, কেউবা মনোযোগ দিয়ে বিভিন্ন আল্পনা এঁকে চলেছেন। বিভিন্ন স্কুল-কলেজের দেয়াল, গুরুত্বপূর্ণ সড়ক ও স্থানগুলোতে গ্রাফিতি বা দেয়ালচিত্র আঁকেন তারা। গত কয়েক দিন দেশে যে সহিংসতা হয়েছে তা ভুলে গিয়ে এগিয়ে যেতে চান সবাই। তাই অতীত মুছে নতুন দিগন্ত লিখছেন তারা।

সুনামগঞ্জ পাবলিক বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সভাপতি অয়ন চন্দ (মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ফাইলান ইয়ায়) জানান, গ্রাফিতির স্লোগানগুলোর মধ্যে রয়েছে ‘পানি লাগবে পানি, স্বাধীনতা এনেছি সংস্কারও আনবো, বাংলাদেশের মানচিত্র, সংগ্রাম, ঐক্য, দুর্নীতি, প্রাণপ্রকৃতি’, বৈষম্যবিরোধী আন্দোলনের একাধিক মুহূর্তসহ নানা বিষয়।

শিক্ষার্থীদের এমন শিল্পকর্ম নজর কেড়েছে সবার। অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছেন তাদের নানামুখী সৃজনশীল কর্মযজ্ঞ। আবার অনেকেই স্মৃতি হিসেবে তুলে রাখছেন দেয়ালচিত্রের ছবি।

পথচারী জামিল আহমেদ জানান, দেয়ালে দেয়ালে সম্প্রতি ঘটে যাওয়া ঘটনা নিয়ে ছবি আকঁতে দেখে ভালো লাগছে। তবে দেশে যেন আর কোনো আন্দোলন করতে না হয়, দেশটা যেন সুন্দরভাবে চলে, দ্রব্যমূল্যসহ সরকারি সকল অফিস, প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে আইন শৃঙ্খলা প্রতিষ্ঠিত হওয়াসহ সব কিছুই যেন নিয়ন্ত্রণে থাকে সেই প্রত্যাশা থাকে সরকারের কাছে।

Link copied!