• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ট্রেন থামিয়ে ছাত্র-জনতার মানববন্ধন


জয়পুরহাট প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৭:০৮ পিএম
ট্রেন থামিয়ে ছাত্র-জনতার মানববন্ধন

জয়পুরহাটের পাঁচবিবি রেলওয়ে স্টেশনে ট্রেন থামিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন সাধারণ ছাত্র-জনতা। খুলনা ও ঢাকাগামী আন্তঃনগর দুটি ট্রেনের যাত্রাবিরতির দাবিতে এই কর্মসূচি পালন করেন তারা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে প্রায় তিন ঘণ্টাব্যাপী উপজেলার সর্বস্তরের ছাত্র-জনতার ব্যানারে এ মানববন্ধন করা হয়।

এ সময় চিলাহাটি থেকে খুলনাগামী রুপসা এক্সপ্রেস ট্রেনটি দুপুর পৌনে ১২টায় পাঁচবিবি রেলওয়ে স্টেশনে পৌঁছলে মানববন্ধনে অংশগ্রহণকারীরা ট্রেনটি থামিয়ে দেন। পরে তারা রেলওয়ের পশ্চিমাঞ্চল অঞ্চলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে টেলিফোনে কথা বলে বিক্ষুব্ধ ছাত্র-জনতার দাবির কথা জানান। রেলওয়ে কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে আলোচনায় বসে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করার আশ্বাসে দুপুর ১টা ৫৪ মিনিটে ট্রেনটি ছেড়ে দেওয়া হয়। এই সময়ে এই রুটে চলাচলকারী কয়েকটি ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটে।

মানববন্ধনে বক্তব্য রাখেন পাঁচবিবি আলিম মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ জয়নুল আবেদীন, উচাই জেরকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফরহাদ আলম জুয়েল, মেহেদী হাসান, এনএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নাসরিন আকতার, পাঁচবিবি বণিক সমিতির সভাপতি তাইজুল ইসলাম, শিক্ষার্থী ইব্রাহিম হোসেন, রেজুওয়ান হোসেন, আলিফ হোসেন প্রমুখ।

এছাড়া উপজেলার বিভিন্ন সামাজিক সংগঠন, ব্যবসায়ী ও স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সর্বস্তরের ছাত্র-জনতা অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, এই উপজেলায় দুই লাখের বেশি মানুষের বসবাস। এই মানুষগুলোকে খুলনা ও ঢাকায় যেতে হয়। কিন্তু যাতায়াতের জন্য শুধু ঢাকার রুটে দুই ট্রেন বিরতি দেয়। এ কারণে অনেককে জয়পুরহাট স্টেশনে গিয়ে তাদের ট্রেনে চড়তে হয়। তাছাড়া খুলনাগামী কোনো ট্রেনের বিরতি নেই। এখানে দাবিকৃত এই দুই ট্রেন বিরতি দিলে পার্শ্ববর্তী দিনাজপুরের হাকিমপুর (হিলি), গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মানুষও সুবিধা পাবে। আবার এখানে অনলাইন টিকিট সিস্টেমও চালু নেই। এ কারণে অনলাইন টিকিট সিস্টেম চালু করাসহ খুলনা ও ঢাকায় চলাচলকারী রুপসা এবং নীলসাগর এক্সপ্রেস ট্রেন বিরতির দাবি জানান তারা।

পাঁচবিবি রেলওয়ে স্টেশনের বুকিং সহকারী এনায়েতুল্লাহ বলেন, “দুটি ট্রেন যাত্রাবিরতির দাবিতে ছাত্র-জনতা মানববন্ধন করেছেন। এ সময় রূপসা এক্সপ্রেস ট্রেন স্টেশনে দাঁড়িয়ে যায়। আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলার পর আলোচনায় বসার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর প্রায় দুই ঘণ্টা পর ট্রেনটি স্টেশন ছেড়ে যায়। আজ বিকেলে রেলওয়ে কর্তৃপক্ষ ও ছাত্র-জনতার প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসা হবে। আর অনলাইন টিকিট সিস্টেম এই মাসে চালু হওয়ার সম্ভবনা রয়েছে।”

Link copied!