• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

দেশের সব প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ করা হবে : আসিফ নজরুল


মুন্সিগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৪:৩৯ পিএম
দেশের সব প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ করা হবে : আসিফ নজরুল

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, দেশের সব প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ করা হবে। এর জন্য একটি সঠিক নীতিমালা তৈরিতে নজর দেওয়ার সময় এসেছে। 

এ ছাড়া তিনি জানিয়েছেন, যেসব জায়গা বেদখল হয়েছে তার বিরুদ্ধে জোর ব্যবস্থা নেওয়া হবে। 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে মুন্সীগঞ্জের বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন।

সকালে মুন্সীগঞ্জ শহরের মোঘল আমলের প্রাচীন নিদর্শন ইদ্রাকপুর কেল্লা পরিদর্শন করেন ড. আসিফ নজরুল।

এসময় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আসিফ নজরুল বলেন, “ইদ্রাকপুর কেল্লাসহ অন্যান্য কেল্লাগুলোকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় অন্তর্ভুক্তির চেষ্টা করছি। এসব প্রত্ন নিদর্শন সংরক্ষণ করা হবে।”

তিনি বলেন, “সংরক্ষণের নীতিমালা তৈরির জন্য এসব নিদর্শন দেখতে এসেছি যেন একটি সঠিক নীতিমালা তৈরি করতে পারি। আমার মনে হয় এ ব্যাপারে আমাদের নজর দেওয়ার সময় এসেছে।”

এক প্রশ্নের জবাবে সংস্কৃতি উপদেষ্টা বলেন, “দেশের বিভিন্ন প্রান্ত থেকে যেসব প্রত্ন নিদর্শন উদ্ধার করা হয় তার সবই স্থানীয়ভাবে রাখা সম্ভব না। সেসবের কোনোটির জাতীয় পর্যায়ে গুরুত্ব রয়েছে। এজন্য সেগুলো রাজধানী শহরে রাখা হয়। এটা সারা পৃথিবীতে একটি স্বীকৃত পদ্ধতি।”

যেসব জায়গা বেদখল হয়েছে তার বিরুদ্ধে জোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন উপদেষ্টা।

পরে ড. আসিফ নজরুল মুন্সীগঞ্জ সদরের রাজা হরিশ চন্দ্রের দীঘি, মীরকাদিম সেতু, বাবা আদম শাহী মসজিদ, সোনারং জোড়া মঠ এবং শ্রীনগরে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়ি পরিদর্শন করেন। 

Link copied!