• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

নওগাঁয় আমনের পচন রোগে ফলন বিপর্যয়ের শঙ্কা


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৪, ০২:৪১ পিএম
নওগাঁয় আমনের পচন রোগে ফলন বিপর্যয়ের শঙ্কা
ধানগাছ গোড়া থেকে পচে মরে যাচ্ছে।

নওগাঁর বিভিন্ন উপজেলায় আমন ক্ষেতে পচন রোগ দেখা দিয়েছে। এ রোগের ফলে ধানগাছ গোড়া থেকে পচে মরে যাচ্ছে। রোগাক্রান্ত ধান গাছে কীটনাশক স্প্রে করেও ফল পাচ্ছেন না কৃষকরা। এতে আমন ধানের ফলন বিপর্যয় দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জেলার পোরশা, নিয়ামতপুর ও মান্দাসহ কয়েকটি উপজেলার কৃষকদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। তবে পোরশার নিতপুর ইউনিয়নে এ রোগে প্রাদুর্ভাব বেশি বলে জানা গেছে।

নিতপুর ইউনিয়নের গোপালগঞ্জের আবদুর রহিম, আক্কাস আলী, শোভাপুরের আবু সফিয়ান জানান, তাদের জমিতে রোপণকৃত আমনধান ব্যাপকভাবে পচন রোগে আক্রান্ত। এ বিষয়ে কৃষি বিভাগ থেকে কোনো পরামর্শ বা সহযোগিতা পাননি বলেও তারা জানান।  

ঘাটনগর ইউনিয়নের পাঁচড়াই গ্রামের মকবুল হোসেন মাস্টারসহ কয়েকটি গ্রামের কৃষক জানান, কিছুদিন আগেও জমির ধান ভালো ছিল। হঠাৎ করে ধানে পচন রোগ দেখা দিয়েছে। বিভিন্ন ধরনের কীটনাশক ব্যবহার করে কিছুটা প্রতিকার পেয়েছেন তারা।

অন্যদিকে মশিদপুর ইউনিয়নের দেউলিয়া গ্রামের কৃষক মিজানুর রহমান জানান, তার জমিতে কয়েকবার কীটনাশক ছিটিয়েও কোনো কাজ হয়নি। তা ছাড়া উপসহকারী কৃষি কর্মকর্তাদের ডেকেও কাউকে পাওয়া যায় না বলে তিনি অভিযোগ করেন।

এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবদুর রাজ্জাক জানান, “এ রোগের আক্রমণ থেকে ধান বাঁচার উপায় কীটনাশক প্রয়োগ। এ ছাড়াও পরামর্শ দেওয়ার জন্য আমাদের উপকৃষি কর্মকর্তারা এলাকায় নিয়মিত যাচ্ছেন।”

Link copied!