• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতে মহানবীকে কটূক্তির প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৬:১৯ পিএম
ভারতে মহানবীকে কটূক্তির প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ

ভারতের বিতর্কিত ধর্মগুরু রামগিরি মহারাজ কর্তৃক মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে দেশের বিভিন্ন জেলায় বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নড়াইলের স্বেচ্ছাসেবী সংগঠন ঊষার আলো ফাউন্ডেশনের আয়োজনে বাদ জুমা কেন্দ্রীয় জামে মসজিদ থেকে মিছিল শুরু হয়ে পুরাতন বাস টার্মিনাল ও হাসপাতাল মোড় প্রদক্ষিণ করে। পরে পুরাতন বাস টার্মিনাল চত্বরে সমাবেশ করেন বিক্ষোভকারীরা।

ঊষার আলো ফাউন্ডেশনের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মিনহাজুল ইসলামের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন-সংগঠনের কার্যকরী সদস্য সমাজসেবক তুহিন বিন আব্দুর রাজ্জাক, মাওলানা শামীম আহমাদ ও মাওলানা আইয়ুব আলী আনসারী।

ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শাফায়াত উল্লাহর সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন-ছাত্রনেতা আরিফ হাসান, হামিদুল হক তনু, হাসানুল বান্না, হিরক, তামিম, আশিক, সাব্বিরসহ অনেকে।  

পাবনা

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতীয় পুরোহিতের কটূক্তির প্রতিবাদে পাবনায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। এদিন দুপুরে পাবনা স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের পক্ষ সরকারি এডওয়ার্ড কলেজের সামনে থেকে মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে শহীদ চত্বরে গিয়ে পথ সভা অনুষ্ঠিত হয়।

পথসভায় বক্তব্য দেন অ্যাসোসিয়েশনের উপদেষ্টা মাহফুজুর রহমান, রফিকুল ইসলাম, আতিকুর রহমান, অ্যাসেসিয়েশনের প্রধান পরিচালক এমএইচ অনিক, সাবেক সাধারণ সম্পাদক রাসেল।

বক্তারা মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতীয় পুরোহিতের কটূক্তিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেন, ভারতের পুরোহিতদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার এখতিয়ার নেই। মহানবীকে নিয়ে কটূক্তি করে যে কথা বলেছেন, সেটা মুসলমান কিছুতেই সহ্য করতে পারে না। বক্তারা অন্তর্বর্তীকালীন সরকারের কাছে কূটনৈতিকভাবে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করবার অনুরোধ জানান।

জয়পুরহাট

ভারতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে জয়পুরহাটের কালাইয়ে বিক্ষোভ মিছিল ও মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে।

জুমার নামাজ আদায়ের পর আন-নাজাত ফাউন্ডেশনের আয়োজনে বাসস্ট্যান্ড চত্বর থেকে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি পৌর শহরের জয়পুরহাট-মোকামতলা মহাসড়কের পাঁচশিরা বাজার হয়ে বাস স্ট্যান্ড চত্বরে এসে শেষ হয়। পরে সেখানে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পঞ্চগড়

ভারতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তি করায় প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ মিছিল করেছে মুসল্লিরা। সম্মিলিত খতমে নবুওয়াত সংরক্ষণ পরিষদের আয়োজনে জুমার নামাজের পর বৃষ্টির মধ্যেই দলে দলে মুসল্লিরা জড়ো হন পঞ্চগড় চৌরঙ্গী মোড়ে। সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। সেখানে পথসভায় পঞ্চগড় সম্মিলিত খতমে নবুওয়াত সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক ক্বারি মোহাম্মদ আব্দুল্লাহ ও খেলাফত মজলিস পঞ্চগড়ের সভাপতি মীর মোর্শেদ তুহিনসহ ইসলামী সংগঠনের নেতারা বক্তব্য রাখেন।

ফরিদপুর

ভারতে হিন্দু পুরোহিত কর্তৃক মহানবী হযরত মুহাম্মদ (স:)-কে কটুক্তি এবং বিজেপি নেতা কর্তৃক সেই বক্তব্য সমর্থন করায় ফরিদপুরের সালথায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে তৌহিদী জনতা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বাদ জুমা শেষে উপজেলা সদরের বাইপাস সড়কে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে একটি বিক্ষোভ মিছিল উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সামনে গিয়ে মোনাজাতের মাধ্যমে শেষ হয়।

উপজেলা মডেল মসজিদের খতিব মাওলানা রবিউল ইসলামের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি  ছিলেন আল্লামা শাহ আকরাম আলী শাইখুল হাদিস ও মোহতামিম বাহিরদিয়া মাদ্রাসা।

এ ছাড়া আরও বক্তব্য দেন উপজেলা পরিষদ মসজিদের খতিব মুফতি মুফিজুর রহমান, ফরিদপুর জেলা খেলাফত মজলিশের সভাপতি মাওলানা আমজাদ হোসেন, ইউসুফদিয়া দাখিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আবু সায়েম, আল্লামা জহুরুল হক (র:) মাদ্রাসা সালথার মোহতামিম হাফেজ মাওলানা নেছারউদ্দিন, সালথা চৌধুরী বাড়ী জামে মসজিদের ঈমাম হাফেজ এনামুল হাসান, শিক্ষার্থীদের পক্ষে মাহাতাব মুন্সী প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ

মহানবী হযরত মুহাম্মাদ (সা:) কে নিয়ে ভারতের মহারাষ্ট্রের হিন্দু পুরোহিত রামগিরি মহারাজের করা কটুক্তি এবং বিজেপির সাংসদ নিতেশ রানের সমর্থনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে আলেম ওলামা ও সর্বস্তরের তৌহিদী জনতার সমন্বয়ে এই বিক্ষোভ ও প্রতিবাদী মিছিল অনুষ্ঠিত হয়।

এর আগে পৌর এলাকার শান্তিমোড় থেকে বিশাল বিক্ষোভ মিছিলটি বের হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে চাঁপাইনবাবগঞ্জ শহরের প্রবেশদ্বার বিশ্বরোড মোড় এলাকায় শাহনেয়ামতুল্লাহ কলেজের সামনে পথসভায় মিলিত হয়। 

  • প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছেন নড়াইল, পাবনা, জয়পুরহাট ,পঞ্চগড় , ফরিদপুর ও চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি।
Link copied!