• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

যমুনার পানিতে তলিয়ে গেছে ফসল, শঙ্কায় চাষিরা


টাঙ্গাইল প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ১১:৪০ এএম
যমুনার পানিতে তলিয়ে গেছে ফসল, শঙ্কায় চাষিরা
যমুনার পানিতে তলিয়ে গেছে শাক-সবজি। ছবিটি উপজেলার খানুরবাড়ী এলাকা থেকে তোলা। ছবি : প্রতিনিধি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা ভারী বর্ষণে টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে কয়েক সপ্তাহ ধরে অস্বাভাবিকভাবে পানি বৃদ্ধি পাচ্ছে। ফলে উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌরসভার নিম্নাঞ্চলের শতাধিক এলাকায় পানি প্রবেশ করেছে। এতে করে পানিবন্দী হয়ে পড়েছেন হাজারো মানুষ।

এদিকে পানি বৃদ্ধির ফলে উপজেলার যমুনার চরাঞ্চলসহ কৃষকের প্রায় ১ হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা। এরমধ্যে উপজেলার গাবসারা, অর্জুনা, নিকরাইল ও গোবিন্দাসী ইউনিয়নের বিভিন্ন এলাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলমান বন্যায় ৮৯০ হেক্টর জমির আউশ ধানের মধ্যে তলিয়ে ও পচে গেছে ৫৮০ হেক্টর জমি, পাট ২ হাজার ৮৩৫ হেক্টর জমির মধ্যে তলিয়ে গেছে ২৮০ হেক্টর জমি, ১ হাজার ৬১০ হেক্টর তিলের মধ্যে তলিয়ে গেছে ১০ হেক্টর, ৩২০ হেক্টর জমির মধ্যে তলিয়ে গেছে ২০ হেক্টর ও ৫১০ হেক্টর বোনা আমনের মধ্যে তলিয়ে গেছে ২০ হেক্টর জমির ফসল।

 

গাবসারা ইউনিয়নের কালিপুর গ্রামের সফিকুল ইসলাম বলেন, “গেল কয়েক বছরের তুলনায় এ বছর সবচেয়ে বেশি বন্যা হয়েছে। ইতোমধ্যে আমাদের চরাঞ্চলের তিল, পাট, আউশ ধানসহ বিভিন্ন সবজি পানিতে তলিয়ে পচে নষ্ট হয়ে গেছে। চারদিকে পানি আর পানি। এসব ফসল তলিয়ে যাওয়ায় আমরা ক্ষতির মুখে পড়েছি।”

কয়েড়া গ্রামের মজিবুর রহমান বলেন, “১ বিঘা জমিতে উন্নত জাতের ঢেঁড়স, মরিচ, পুঁইশাক ও পাটশাকসহ অন্যান্য সবজি চাষ করেছিলাম। মুহূর্তেই পানিতে তা তলিয়ে পচে যাচ্ছে। এসব ফসল তলিয়ে যাওয়ার কারণে অবশিষ্ট আর কিছু রইল না। ঘুরে দাঁড়াতে কৃষি প্রণোদনা দেওয়ার দাবি জানাচ্ছি।”

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মোখলেছুর রহমান জানান, টানা ভারী বর্ষণ ও উজানের ঢলে চলতি মৌসুমে প্রায় ১ হাজার হেক্টর জমির আউশ ধান, তিল, পাট ও বোনা আমনসহ বিভিন্ন ফসল নিমজ্জিত হয়েছে। এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

Link copied!