• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

রাসেলস ভাইপার ভেবে অজগর আটক, পরে বনে মুক্ত


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ৬, ২০২৪, ০৯:২৬ এএম
রাসেলস ভাইপার ভেবে অজগর আটক, পরে বনে মুক্ত

চট্টগ্রামের হাটহাজারী থেকে রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপ ভেবে আরেকটি অজগর আটক করা হয়েছে। পরে ১০ ফুট লম্বা অজগর সাপটি স্থানীয় বনে ছেড়ে দেওয়া হয়। টানা বৃষ্টি, পাহাড়ি ঢলে গহিন বনের অজগরটি ভেসে এসেছিল।

শুক্রবার (৫ জুলাই) সকালে হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নের চারিয়া মুরাদপুরের ডাক্তার পাড়া থেকে সাপটি উদ্ধার করা হয়। 

স্থানীয়রা জানায়, শুক্রবার সকালে ডাক্তার পাড়ায় একটি সাপ দেখে সেটিকে রাসেলস ভাইপার ভেবে এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। খবরটি ছড়িয়ে পড়লে আশপাশ থেকে মানুষ জড়ো হয়। কেউ কেউ লাঠি হাতে সাপটি মারার চেষ্টা চালায়। এরমধ্যে খবর চলে যায় ওয়াইল্ডলাইফ অ্যান্ড স্নেক রেস্কিউ টিমের কাছে। পরে টিমের সদস্যরা এসে গাছের ডাল থেকে সাপটি উদ্ধার করে।

ওয়াইল্ড লাইফ হাট হাটহাজারী প্রধান রেজাউল করিম রাকিব বলেন, “খবর পেয়ে আমি ও আমার টিম চারিয়া পশু ডাক্তার এলাকায় যাই। সেখানে সাপটি আশ্রয় নিয়েছিল একটি গাছের ডালে। পরে সাপটি উদ্ধার করা হয়।”

রেজাউল করিম রাকিব আরও বলেন, “রাসেলস ভাইপার ভেবে মানুষ আতংকিত হয়ে পড়েছিল। পরে দেখা যায় সাপটি অজগর। লম্বায় সাপটি প্রায় ১০ ফুট। বিকেলে সাপটি স্থানীয় বনবিভাগের সহয়তায় বনে ছেড়ে দেওয়া হয়।”

সাপ গবেষক চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ বলেন, “রাসেলস ভাইপার বা যেকোনো সাপ দেখলে না মেরে উদ্ধারকারী টিমকে খবর দিতে হবে। আর সাপে কাটলে দ্রুত মেডিকেলে নিয়ে যেতে হবে।”

উল্লেখ্য, দুই সপ্তাহ আগে হাটহাজারীতে রাসেলস ভাইপার ভেবে একটি সাপকে মারতে উদ্যত হয় স্থানীয়রা। পরে স্নেক রেস্কিউ টিম গিয়ে সাপটি উদ্ধার করে। দেখা যায় সাপটি বিষাক্ত গ্রীনপিট ভাইপার।

Link copied!