• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

নদ-নদীতে পানি বাড়ছেই, ডুবেছে সড়ক


সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ০৮:১১ পিএম
নদ-নদীতে পানি বাড়ছেই, ডুবেছে সড়ক

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে সুনামগঞ্জের নদ-নদীতে পানি বাড়তে শুরু করেছে। গেল ২৪ ঘণ্টায় ষোলগড় পয়েন্ট সুরমা নদীর পানি ১৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। এসময় জেলায় ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, সুরমা নদীতে পানি বিপৎসীমার ৫২ সেন্টিমিটারের নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে আবারও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে ডুবে গেছে শক্তিয়ারখলা-কৈয়ারকান্দা সড়কের ১০০ মিটার সড়ক। এতে সুনামগঞ্জ জেলা শহরের সঙ্গে সড়ক পথে বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও মধ্যনগর ও ধর্মপায়া উপজেলার চলাচলকারী বাসিন্দারা চরম দুর্ভোগে পড়েছেন।

শক্তিয়ারখলা কৈয়ারকান্দা এলাকার বাসিন্দা কলিম উদ্দিন জানান, কয়েকদিন ধরে প্রচুর পরিমানে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির কারণে ভারত থেকে যাদুকাটা নদী দিয়ে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে ১০০ মিটার সড়ক ডুবে গেছে। যার কারণে এই সড়ক দিয়ে যানবাহন চলাচল করতে পারছে না।

খোঁজ নিয়ে জানা যায়, গত ৭ জুন থেকে বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জেলার জগন্নাথপুর উপজেলার নলজুর নদের পানি বেড়ে জগন্নাথপুর-বেগমপুর সড়ক ডুবে যায়। গত ১৮ জুন থেকে এ উপজেলায় বন্যা পরিস্থিতি দেখা দিলে পাটলী ইউনিয়নের লাউতলা-রসুলগঞ্জ সড়ক, কলকলিয়া ইউনিয়নের কামারখাল-চণ্ডীঢর সড়ক, সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়নের ভবের বাজার-নয়াবন্দর সড়ক ও আশারকান্দি ইউনিয়নের নয়াবন্দর-দাওরাই সড়কসহ বেশ কয়েকটি গ্রামীণ সড়ক তলিয়ে যায়।

এরপর থেকেই ওইসব সড়ক দিয়ে সরাসরি যান চলাচল বন্ধ হয়ে পড়ে। ফলে ওই ছয় ইউনিয়নের দেড় শতাধিক গ্রামের কয়েক লাখ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন। এ ছাড়া জগন্নাথপুর পৌরসভার হেলিপ্যাড এলাকার বেইলি সেতুটি ডুবে যাওয়ায় ওই সেতু দিয়ে গত ১২ দিন ধরে যান চলাচল বন্ধ রয়েছে।

এ বিষয়ে জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সোহরাব হোসেন জানান, বন্যার কারণে এখনো উপজেলার বিভিন্ন সড়কে পানি থাকায় যানবাহন চলাচল করতে পারছে না। ক্ষয়ক্ষতির তালিকা করা হচ্ছে। পানি নেমে গেলে দ্রুতই মেরামত করা হবে।

Link copied!