• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ইউনূস যুদ্ধবাজের গলায় চুমু দিচ্ছেন, দরকার ছিল, ফরহাদ মজহারের প্রশ্ন


নোয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৯:১৬ এএম
ইউনূস যুদ্ধবাজের গলায় চুমু দিচ্ছেন, দরকার ছিল, ফরহাদ মজহারের প্রশ্ন

কবি ও চিন্তক ফরহাদ মজহার বলেছেন,  “বিল ক্লিনটন সৌদি আরবকে সমর্থন দিয়ে ইয়েমেনের মানুষরা না খেয়ে মারা গেছে; জাতিসংঘে ইসরাইলকে সাপোর্ট দিয়েছে এ যুদ্ধবাজ। দেশে দেশে যুদ্ধ করে আফ্রিকা, ল্যাটিন আমেরিকা ও আফগানিস্তানসহ দেশগুলোকে ধ্বংস করে দিচ্ছে। বিশেষ করে গরিব মুসলিম দেশগুলোকে ধ্বংস করেছে। তিনি (মুহাম্মদ ইউনূস) তাদের সঙ্গে আলিঙ্গন করে, তাদের গলায় চুমু দিচ্ছেন। এটা কী দরকার ছিল?"

শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভা মিলনায়তনে বসুমতি পাঠচক্র ও বসুরহাট পাঠাগারের আয়োজনে ২৪-এর গণঅভ্যুত্থান ও আগামীর বাংলাদেশ শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ফরহাদ মজহার বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র দেশে দেশে গিয়ে যুদ্ধ করে। আগে শুধু ইউরোপে ছিল; এখন তারা এখানেও আসবে এবং যুদ্ধ করবে। জনগণ কি যুদ্ধ করতে প্রস্তুত? বাংলাদেশের মানুষ তৈরি তো? 

তিনি আরও বলেন, “আমি মাজার ভাঙা বিরোধী আন্দোলনে ছিলাম। এটি ফৌজদারি অপরাধ। এ মজলুমের পক্ষে দাঁড়িয়েছি। এটি আমাদের ধর্ম আমাদের শিখিয়েছে। আমাদের নবী এটি আমাদের শিখিয়েছেন।”

ফরহাদ মজহার বলেন, “আমি ২০১৩ সালে হেফাজতের পক্ষে দাঁড়িয়েছি; তাও নিঃশর্তে। কেন গিয়েছিলাম; কারণ, আমরা সত্যের পক্ষে। আমাদের বাংলাদেশে সবার অধিকার রয়েছে—আপনি ইসলামপন্থি হতে পারেন, আপনি কমিউনিস্ট হতে পারেন, আপনি আস্তিক হতে পারেন, আপনি নাস্তিকও হতে পারেন। আপনার কথা বলার অধিকার, সভা-সমাবেশ করার অধিকার থাকতে হবে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লেখক ও চিন্তক সারোয়ার তুষার, বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনের সমন্বয়ক উমামা ফাতেমা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সমন্বয়ক আরিফ সোহেল, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি সমন্বয়ক নাজিফা জান্নাত প্রমুখ।

Link copied!