• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ভারত আন্তর্জাতিক আইন অমান্য করেছে : রিজওয়ানা হাসান


হবিগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৮:১৫ পিএম
ভারত আন্তর্জাতিক আইন অমান্য করেছে : রিজওয়ানা হাসান

পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, “প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে যদি চুক্তি নাও থাকে, আন্তর্জাতিক আইন অনুযায়ী উজানের দেশ হিসেবে ভারতের পানি ছাড়ার আগে আমাদেরকে জানানোর কথা। কিন্তু এবার সেটি প্রতিপালিত হয়নি।“

শুক্রবার (২৩ আগস্ট) বিকেলে হবিগঞ্জ সদর উপজেলার মশাজানে খোয়াই নদীর বাঁধ পরিদর্শনে গিয়ে রিজওয়ানা হাসান এসব কথা বলেন।

রিজওয়ানা হাসান বলেন, “ভবিষ্যতে ভারত যখন বাঁধ খুলে দিয়ে পানি ছাড়বে তার আগে যেন ভাটির দেশ হিসেবে বাংলাদেশকে জানানো হয়, সেই বিষয়টি প্রতিবেশী রাষ্ট্রকে জানানো হবে।”

ভারতের ত্রিপুরার গোমতী নদীর ওপর ডম্বুর ড্যাম ৩১ বছর পর ভারি বর্ষণের কারণে খুলে দেওয়া ভাটিতে বাংলাদেশ অংশে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে- এমন বিষয় নিয়ে বৃহস্পতিবার (২২ আগস্ট) দিনভর আলোচনা-সমালোচনার মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা এ কথা বললেন।

তবে বন্যা নিয়ন্ত্রণে খননের আগে নদী দখলমুক্ত করার ওপর জোর দিয়ে রিজওয়ানা হাসান বলেন, “দখলদারদের অনেক বড় বড় স্থাপনা রয়েছে। তাদের বিরুদ্ধে বৈষম্যহীনভাবে ধারাবাহিক অভিযান চালানো হবে।”

দেশের অভ্যন্তরে বাঁধ দেওয়ার বিষয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা বলেন, “বাঁধের মাধ্যমে নাকি জলাধারের মাধ্যমে পানি সংরক্ষণ করা যায়, সেটি নিয়ে আলোচনা হচ্ছে।”

হবিগঞ্জের পুরাতন খোয়াই নদী উদ্ধার অভিযান প্রসঙ্গে রিজওয়ানা হাসান বলেন, “যদি হবিগঞ্জকে বাঁচাতে হয় তাহলে খোয়াই নদীকে রক্ষা করা ছাড়া উপায় নেই। আমরা শুধু চেষ্টা করব, খুব বেশি টাকার প্রকল্প না নিয়ে অল্প টাকার প্রকল্পে কী করে খোয়াইকে রক্ষা করা যায় সেটার দিকে।”

Link copied!