• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

কামড় খেয়ে বিষাক্ত সাপ নিয়েই হাসপাতালে কৃষক


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: মে ৩১, ২০২৪, ০৪:২৩ পিএম
কামড় খেয়ে বিষাক্ত সাপ নিয়েই হাসপাতালে কৃষক

রাজশাহীর চারঘাটের কৃষি জমিতে কাজ করার সময় হেফজুল আলী (৪৫) এক কৃষককে কামড় দেয় রাসেলস ভাইপার জাতের একটি সাপ। পরে তিনি সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন। এরপর সাপটি নিয়ে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলে যান।

শুক্রবার (৩১) মে সকাল ১০টার দিকে উপজেলার পিরোজপুর গ্রামের মাঠে এ ঘটনা ঘটে। হেফজুল আলী চারঘাট উপজেলার পিরোজপুর গ্রামের জসিম প্রামাণিকের ছেলে।

স্থানীয়রা জানান, শুক্রবার সকালে জমিতে ধান কাটছিলেন হেফজুলসহ কয়েকজন কৃষক। এ সময় হঠাৎ রাসেলস ভাইপার সাপ হেফজুলের গলায় কামড় দেয়। পরে হেফজুল ও তার সঙ্গে থাকা কৃষকরা সাপটিকে মেরে ফেলেন। এরপর সেই মৃত সাপসহ হেফজুলকে দ্রুত চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান তারা। পরে সেখান থেকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেওয়া হয়।

আহত হেফজুল জানান, সকাল সাড়ে ৮টায় ধানক্ষেতে কাজের জন্য গেলে একটি সাপ তাকে কামড় দেয়। এ সময় তিনি আতঙ্কিত না হয়ে নিজেই সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন। পরে সাপসহ স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে গেলে তাকে রাজশাহী মেডিকেলে যাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। পরে তিনি রামেক হাসপাতালে ভর্তি হন। তার ধারণা, চিকিৎসকরা সাপ দেখলে দ্রুত সঠিক ওষুধ (অ্যান্টিভেনম) দিতে পারবেন।

রামেক হাসপাতালে চিকিৎসকরা বলেন, “হেফজুল এখন সুস্থ আছেন। অনেকেই সাপের কামড়ের পর কবিরাজ কিংবা ওঝার কাছে যান, তিনি সেটি না করে হাসপাতালে চলে এসেছেন। এটি একটি ভালো সিদ্ধান্ত ছিল।”

Link copied!