• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

পাঙাশকে জাতীয় মাছ ঘোষণার দাবি


নোয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৪:৫৫ পিএম
পাঙাশকে জাতীয় মাছ ঘোষণার দাবি

‘জাতীয় মাছ হবে এমন মাছ যা সবার ক্রয় ক্ষমতার ভেতর আছে। যা সহজেই পাওয়া যায়। যা স্বাদে ও গুণে অনন্য। ইলিশের সঙ্গে এসব যায় না। গরিব ইলিশ ক্ষেতে পারে না। যে মাছ সব শ্রেণির মানুষ খেতে পারে না তা জাতীয় মাছ হয় কীভাবে?‘ ফেসবুকে এমন পোস্ট করে পাঙাশকে জাতীয় মাছ ঘোষণার দাবি জানিয়েছেন মো. হৃদয় নামের একজন।

বেশ কিছুদিন ধরে নদী ও সাগরে ইলিশের দেখা নেই। যাও ধরা পড়ছে দাম আকাশছোঁয়া। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যেন বাজারে যে ইলিশ দেখা যাচ্ছে তার দাম করতেও ভয় পাচ্ছেন নিম্ন আয়ের মানুষ। অপর দিকে গরিবের পাতে ইলিশের ঠাঁই না হলেও পাঙাশ ঠিকই মিলছে। তাই পাঙাশকে জাতীয় মাছ ঘোষণার দাবি উঠছে বিভিন্নভাবে।

ভোক্তারা বলছেন, ইলিশ শুধুই এক শ্রেণির মানুষের খাবার হয়ে গেছে। সাধারণ মানুষের জন্য ইলিশ দুরূহ ব্যাপার। দিন দিন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে ইলিশ। তাই সহজলভ্য এবং কম মূল্যে পাওয়া পাঙাশকে জাতীয় মাছ ঘোষণার দাবি দীর্ঘদিনের। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে নিয়মিত আলোচনা।

নোয়াখালীর পৌর বাজারে বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী মো. রায়হান বলেন, “দ্রব্যমূল্যের ক্রমাগত ঊর্ধ্বগতিতে আমাদের নাভিশ্বাস উঠে গেছে। পুষ্টির চাহিদা পূরণে মাছ কিনতে হয় কিন্তু তার উপায় নাই। এক কেজি ইলিশের দাম হাজার টাকার ওপরে। তাও একবেলা খাওয়া যায়। আর এক হাজার টাকার পাঙাশ কিনলে দুই থেকে তিন বেলা খাওয়া যাবে। পাঙাস-তেলাপিয়া না থাকলে মানুষ মাছই খেতে পারতো না।”

শ্রোতাপ্রিয় লোকসংগীতশিল্পী কুদ্দুস বয়াতি নিজের ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, “যেই ক্ষমতায় আসুক, আমাদের কপালে পাঙাশ আর তেলাপিয়া ছাড়া কিছু নাই। দেশের বাজারে ইলিশ মাছ অনেকেরই ক্রয়ক্ষমতার মধ্যে নেই।”

নোয়াখালী নাগরিক অধিকার আন্দোলনের সদস্য সচিব জামাল হোসেন বিষাদ বলেন, “বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের জায়গা দখল করেছে পাঙাশ। ইলিশ মাছ এখন এক হাজার টাকার নিচে পাওয়া যায় না। ১০০০ টাকার নিচে যে মাছ রয়েছে, সেটি জাটকা ইলিশ। দিন আনে দিন খায় এমন মানুষগুলোর কাছে ইলিশ এখন আকাশ কুসুম স্বপ্ন। আসলেই ইলিশ কিনে খেতে পারাটা বিশাল এক ভাগ্যের ব্যাপার, আমাদের দেশের বেশির ভাগ মানুষই ইলিশ কিনে খেতে পারে না। সরকারের কাছে অনুরোধ পাঙাশ মাছকে জাতীয় মাছ ঘোষণা করা হোক।”

Link copied!