• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৪:১২ পিএম
জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে কুড়িগ্রামে জলবায়ু ধর্মঘট

ক্ষতিকর জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে নবায়নযোগ্য শক্তি সম্প্রসারণের দাবিতে জলবায়ু ধর্মঘট পালন করেছেন কুড়িগ্রামের জলবায়ু কর্মীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে কুড়িগ্রাম ধরলা নদীর মাঝে জেগে ওঠা চরে এ প্রতিবাদী কর্মসূচি পালিত হয়। এর আগে একটি বিক্ষোভ মিছিল ধরলা সেতুর টোল ঘর থেকে শুরু হয়ে ধরলা নদীর পাড়ে গিয়ে শেষ হয়।

ফ্রাইডেস ফর ফিউচারের বাংলাদেশ গ্রুপ ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের জলবায়ু কর্মীদের অংশগ্রহণে এ কর্মসূচি পালন করা হয়।

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি নির্ভরতা কমাতে সরকার ও বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান বক্তারা। পাশাপাশি কুড়িগ্রামের নদীগুলোকে সুপরিকল্পিতভাবে খনন করে পানি প্রবাহের নিশ্চিতের দাবিও জানানো হয়।

এতে বক্তব্য রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের জেলা সমন্বয়ক সুজন মোহন্ত, সদস্য রাকিবুল ইসলাম, মুজাহিদ জয়, খাদিজা আক্তার, জান্নাতুল ফেরদৌস যুঁথি, কামরুন্নাহার কনা, জান্নাতুল ফেরদৌস মিম।

জেলা সমন্বয়ক সুজন মোহন্ত বলেন, “জীবাশ্ম জ্বালানিতে নয়, বরং দেশ পুনর্গঠনে বিদ্যুৎ ও জ্বালানির মহাপরিকল্পনা ২০২৩ সংশোধন করে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করতে হবে। আমরা কার্বন নিঃসরণ কমাতে চাই। এ জন্য মহাপরিকল্পনার সংশোধন দরকার। কুড়িগ্রামের নদ-নদীগুলোকে সুপরিকল্পিতভাবে খনন করতে হবে।”

Link copied!