• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

বরিশাল-কুয়াকাটা মহাসড়ক বন্ধ


বরিশাল প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৪:১৯ পিএম
বরিশাল-কুয়াকাটা মহাসড়ক বন্ধ

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী সর্বাত্মক বাংলা ব্লকেড কর্মসূচি পালন করছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় বরিশাল-কুয়াকাটা মহাসড়ক বন্ধ করে দিয়েছে আন্দোলনকারীরা ।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। 

এ সময় পুলিশ তাদের বাধা দিলে না মেনে শিক্ষার্থীরা মহাসড়ক বন্ধ করে অবরোধ শুরু করে। তারা পুলিশের উদ্দেশ্যে ‘ভুয়া’ ‘ভুয়া’ বলে স্লোগান দেয় ।

মহাসড়ক অবরোধের শুরুতেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ সময় সড়কের উভয় প্রান্তে যানবাহন আটকে যায়। ফলে সাধারণ যাত্রীদের গাড়ি থেকে নেমে হেঁটে যেতে দেখা গেছে। আর পণ্যবাহী গাড়িগুলো সড়কের পাশে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে রাখা হয়েছে।

শিক্ষার্থীরা জানান, সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পুনর্বহাল সংক্রান্ত হাইকোর্টের রায়ের প্রতিবাদে এবং সকল চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে তারা আন্দোলন করছেন তারা। তাদের দাবি মানা না হলে আরও কঠোর আন্দোলনে বাধ্য হবেন তারা।

এদিকে স্থানীয়রা বলছেন, শিক্ষার্থীদের এ আন্দোলনের কারণে বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কটি অবরোধ হলেই বরিশাাল-কুয়াকাটার পাশাপাশি বরিশাল-ভোলা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে বিপাকে পড়ছেন বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও ভোলা জেলার সাধারণ মানুষ। এ ভোগান্তি লাঘবে সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন সাধারণ যাত্রীরা।

বরিশাল মেট্রোপলিটন এয়ারপোর্ট থানার পরিদর্শক (তদন্ত) লোকমান হোসেন জানান, শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে মহাসড়কে অবরোধ করেছে। তাদের সঙ্গে কথা বলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাজ করছে।

Link copied!