• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

শিক্ষার্থী, পুলিশ ও ছাত্রলীগের ত্রিমুখী সংঘর্ষে রণক্ষেত্র সাভার


সাভার প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৮, ২০২৪, ০৩:২৪ পিএম
শিক্ষার্থী, পুলিশ ও ছাত্রলীগের ত্রিমুখী সংঘর্ষে রণক্ষেত্র সাভার

সাভারে কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় পথচারীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়রাও পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বেলা ১টার দিকে সাভার বাসস্ট্যান্ডে, পাকিজার মোড় ও রেডিও কলোনি ও স্মরণিকা এলাকায় এ ঘটনা ঘটে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ২ টার দিকে পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ চলছে।

শিক্ষার্থীরা জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী শাটডাউনে ঢাকা-আরিচা মহাসড়কে পাকিজা এলাকায় শিক্ষার্থীরা অবরোধ করেন। পরে পুলিশ ও ছাত্রলীগ নেতাকর্মীরা এসে বাধা দেয়। এতে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষ লিপ্ত হয়। পরে পুলিশ ও ছাত্রলীগের হামলায় শিক্ষার্থীরা সাভারের বাজার রোডের মাথায়, স্মরণিকা ও রেডিও কলোনি এলাকায় অবস্থান নেন। এ সময় পুলিশ ছাত্রদের ছত্রভঙ্গ করার জন্য গুলি করে। এতে অন্তত ৫ জন শিক্ষার্থী গুলিবিদ্ধ হন।

এ ঘটনায় সাভার মডেল থানার পরিদর্শক (ওসি তদন্ত) নয়ন কারকুন বলেন, সাভারে কয়েকটি পয়েন্টে শিক্ষার্থীরা আন্দোলন করছেন। তাদের মহাসড়ক থেকে সরিয়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। তবে পুলিশ সরে গেলেই আন্দোলনকারীরা সড়কে এসে অবরোধ করছেন।

এর আগে বুধবার রাত পৌনে ৮টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ তার ফেসবুক আইডিতে দেওয়া এক বিবৃতিতে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচি অনুযায়ী, আজ হাসপাতাল ও জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া সবকিছু বন্ধ থাকবে এবং রাস্তায় অ্যাম্বুলেন্স ছাড়া কোনো যানবাহন চলবে না বলে জানানো হয়।

Link copied!