• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

পাহাড়ি ঢলে কাপ্তাইয়ে ফের ভাঙল বাঁশের সাঁকো


রাঙ্গামাটি প্রতিনিধি
প্রকাশিত: মে ২৮, ২০২৪, ১০:২৪ এএম
পাহাড়ি ঢলে কাপ্তাইয়ে ফের ভাঙল বাঁশের সাঁকো

রাঙামাটির কাপ্তাই উপজেলার ২ নম্বর  রাইখালী ইউনিয়নের নারানগিরি ১ নম্বর পাড়ার যোগাযোগের একমাত্র ভরসা ৭০ ফুট লম্বা বাঁশের সাঁকোটি পানিতে ভেঙে গেছে।

সোমবার (২৭ মে) রাত তিনটার দিকে বর্ষণের ফলে নারানগিরি খালে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে এই সাঁকোটি ভেঙে যায়। এ সময় জলের তোড়ে সাঁকোর অনেকটা ভেসে যায়।

সাঁকোটি ভেসে যাওয়ার পর থেকে চরম ভোগান্তিতে পড়েছেন পাড়াবাসী। বর্তমানে এই পাড়ার প্রায় ১শ পরিবার একরকম ঘরবন্দী অবস্থায় রয়েছেন।

স্থানীয় ১ নম্বর পাড়ার বাসিন্দা আব্দুল মোনাফ, আজিজ মিয়া ও ওসমান মঙ্গলবার সকালে জানান,  গত সোমবার  কয়েক দিনের বৃষ্টির ফলে  উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সাঁকোটি ভেঙে  যায়। এতে চরম দুর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী। বিশেষ করে স্কুল পড়ুয়া শিক্ষার্থী এবং কর্মজীবী লোকজন স্কুলে ও কর্মস্থলে যেতে পারছেন না। সরকারের কাছে  বারবার আবেদন করার পরও এই খালের ওপর একটি স্থায়ী সেতু নির্মাণ করা হয় নাই।

২ নম্বর রাইখালী ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য শৈবাল সরকার সাগর বলেন,  ‘প্রবল বর্ষণে ২০২৩ সালের ৯ আগস্ট সাঁকোটি ভেঙে গিয়েছিল। সেই সময় গ্রামবাসীরাসহ আমরা সাঁকোটি মেরামত করে চলাচলের উপযোগী করি। তখন এই খালের ওপর একটি স্থায়ী সেতু নির্মাণের জন্য এলজিইডি বরাবর আবেদন করা হয়েছিল। কিন্তু অদ্যাবধি এই খালের ওপর স্থায়ী সেতু নির্মাণ করা হয় নাই। আমরা এই খালের ওপর একটি স্থায়ী সেতু নির্মাণের দাবি জানাই।’

যোগাযোগ করা হলে কাপ্তাই উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম চৌধুরী বলেন,  ইতিমধ্যে এই খালের ওপর স্থায়ী সেতু নির্মাণের একটি প্রকল্প পাস হয়েছে, শিগগিরই এই খালের ওপর স্থায়ী সেতু নির্মাণ করা হবে।

Link copied!