• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

রামু ট্র্যাজেডির এক যুগ, দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৯:৩৬ পিএম
রামু ট্র্যাজেডির এক যুগ, দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন
প্রতিবাদী মানববন্ধন। ছবি : প্রতিনিধি

কক্সবাজারের রামুতে বৌদ্ধ বিহার ও ঘরবাড়িতে অগ্নিসংযোগ, হামলা ও লুটপাটের সেই সাম্প্রদায়িক হামলার ১২ বছর পূর্ণ হয়েছে রোববার (২৯ সেপ্টেম্বর)। আলোচিত এ সাম্প্রদায়িক হামলার ১২ বছর পার হলেও আদালতে বিচারাধীন এ সংক্রান্ত ১৮টি মামলার একটিরও বিচার কাজ শেষ হয়নি।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে এসব মামলায় দ্রুত বিচারের দাবিতে রামু লালচিং-সাদাচিং-মৈত্রী বৌদ্ধ বিহার প্রাঙ্গণে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচি পালন করেছে রামু কেন্দ্রীয় বৌদ্ধ যুব পরিষদ।

মানববন্ধনে উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ বিজয় রক্ষিত মহাথেরোর সভাপতিত্বে রামু কেন্দ্রীয় বৌদ্ধ যুব পরিষদের সভাপতি কেতন বড়ুয়া, সাধারণ সম্পাদক বিপুল বড়ুয়া আব্বু, রাজেন্দ্র বড়ুয়া, বিমল বড়ুয়া, প্লাবন বড়ুয়া প্রমুখ বক্তব্য দেন।

এর আগে দিনটি উপলক্ষ্যে সংঘদান, অষ্ট পরিষ্কারদান ও ধর্মসভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া বিকেলে রামু কেন্দ্রীয় সীমা মহাবিহার থেকে মৈত্রী শোভাযাত্রা বের করা হয়। ধর্মসভায় দেশ-জাতির মঙ্গল ও সমৃদ্ধি এবং জগতের সকল প্রাণীর সুখ শান্তি কামনায় সমবেত প্রার্থনা করা হয়েছে।

২০১২ সালের ২৯ সেপ্টেম্বর রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে উত্তম বড়ুয়া নামের এক বৌদ্ধ যুবক কর্তৃক পবিত্র কোরআন অবমাননার গুজবের জের ধরে ওই রাতেই এখানকার ১৮টি প্রাচীন বৌদ্ধ বিহার ও বৌদ্ধদের শতাধিক বসতঘরে অগ্নিসংযোগ, হামলা ও লুটপাট চালানো হয়। পরদিন একইভাবে উখিয়া ও টেকনাফের ৭টি বৌদ্ধ বিহার ও ১১টি বসতঘরে অগ্নিসংযোগ ও হামলা চালানো।

Link copied!