• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বঙ্গোপসাগরে ট্রলার ডুবে ২৭ জেলে নিখোঁজ


নোয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৫:৪৫ পিএম
বঙ্গোপসাগরে ট্রলার ডুবে ২৭ জেলে নিখোঁজ

বঙ্গোপসাগরে ট্রলারডুবির ঘটনায় শতাধিক জেলেকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে এখনো নিখোঁজ রয়েছেন নোয়াখালীর হাতিয়া উপজেলার ২৭ জেলে। রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত তাদের সন্ধান পাওয়া যায়নি।

হাতিয়া আমতলী ঘাটের মাছের আড়তের মালিক দুলাল উদ্দিন জানান, নিখোঁজ ২৭ জেলের মধ্যে আমতলি ঘাটের কামরু মাঝির ট্রলারের ১৫ জন। এই ট্রলারের ১৭ জনের মধ্যে দুজনকে কক্সবাজারের একটি ট্রলার উদ্ধার করেছে। পরে কক্সবাজার থেকে উদ্ধার হওয়া জেলেরা মোবাইল ফোনে বিষয়টি নিশ্চিত করেন।

দুলাল উদ্দিন আরও জানান, মেরাজ মাঝির একটি ট্রলার ডুবে গেলে ১৭ মাঝি মাল্লা সবাইকে স্থানীয় অন্য একটি ট্রলার উদ্ধার করে তীরে নিয়ে যান। এই তিনটি ট্রলার তার আড়তে মাছ বিক্রির জন্য আসে।

এদিকে এখনো ঘাটে ফেরেনি শতাধিক জেলেসহ ৬টি ট্রলার। এসব ট্রলারের সঙ্গে কোনোভাবে যোগাযোগ করা যাচ্ছে না। তবে যোগাযোগে চেষ্টা অব্যাহত রয়েছে। এসব ট্রলার নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন মালিকরা। উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, ঘাটের আড়ৎদার ও ট্রলার মালিকদের সঙ্গে কথা বলে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জাহাজমারার ট্রলার মালিক লুৎফুল্লাহিল নিশান জানান, বৈরী আবহাওয়ার কারণে শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত ৬টি ট্রলার ঘাটে ফিরে আসেনি। এরমধ্যে নিঝুমদ্বীপের ৪টি ও জাহাজমারা কাটাখালী ঘাটের দুটি ট্রলার এখনো ঘাটে ফেরেনি। এসব ট্রলারের সঙ্গে কোনোভাবে যোগাযোগ করা যায়নি।

তিনি আরও জানান, ঘাটে ফিরে আসা অন্যান্য ট্রলারের মাঝি মাল্লারা এসব ট্রলার সাগরে দেখেননি। এতে এসব ট্রলারের বর্তমান কী অবস্থা, তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন মালিকরা। এই ৬টি ট্রলারে প্রায় ১০০ মাঝি মাল্লা রয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা ফাহাদ হাসান জানিয়েছেন, গত দুদিনে হাতিয়ার বিভিন্ন ঘাটে ও নদীর তীরে ছোট বড় ২৯টি ট্রলার ডুবে যাওয়ার ঘটনা ঘটে। অধিকাংশ ট্রলারের মাঝি-মাল্লারা সাঁতরে ও অন্য ট্রলারের সহযোগিতায় তীরে উঠে আসেন। তবে এসব ঘটনায় নিঝুমদ্বীপের একজন এবং আমতলী ঘাটের চারজন জেলে নিখোঁজ রয়েছেন বলে তার কাছে তথ্য রয়েছে। এ ছাড়া অন্যরা উদ্ধার হয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মিল্টন চাকমা জানান, নিখোঁজ জেলেদের উদ্ধারে কোস্টগার্ড কাজ করছে। এরই মধ্যে অনেক জেলে ফিরে এসেছেন। তবে এখনো নিঝুমদ্বীপের একজন এবং আমতলী ঘাটের চারজন নিখোঁজ রয়েছেন বলে খবর পাওয়া গেছে। সাগর উত্তাল থাকায় উদ্ধার অভিযান করা যাচ্ছে না। তবে স্থানীয়ভাবে ট্রলার মালিকরাও উদ্ধারের চেষ্টা করছেন।

Link copied!