• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

সরকারি গাছ কাটার অভিযোগে চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা


গাইবান্ধা প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২২, ২০২২, ০৮:৩৮ এএম
সরকারি গাছ কাটার অভিযোগে চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

গাইবান্ধা সদর উপজেলায় নিয়ম বহির্ভূতভাবে সরকারি গাছ বিক্রির অভিযোগে রফিকুল ইসলাম নামের এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা করেছে বন বিভাগ। রফিকুল ইসলাম উপজেলার কুপতলা ইউনিয়নের চেয়ারম্যান।

সোমবার (২১ মার্চ) সকালে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদুর রহমান।

এর আগে রোববার (২০ মার্চ) বিকেলে ওই চেয়ারম্যানের বিরুদ্ধে অবৈধভাবে সরকারি গাছ কেটে নিয়ে যাওয়ার অভিযোগ তোলেন গাইবান্ধা সামাজিক বনায়ন নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা এ এইচ এম শরিফুল ইসলাম।
 
জানা যায়, কুপতলা ইউনিয়নের রেলক্রসিং থেকে গোডাউন বাজার পর্যন্ত রাস্তার দুই পাশে প্রায় পাঁচ হাজার ইউক্যালিপটাস গাছ ছিল। বনবিভাগের উদ্যোগে স্থানীয় সুবিধাভোগীদের নিয়ে ২০১০/১১ সালে গাছগুলো রোপণ করা হয়। রোববার বন বিভাগ জানতে পারে,  শুক্রবার (১৮ মার্চ) ১৫টি গাছ চেয়ারম্যান ও তার লোকজন নিয়মনীতির তোয়াক্কা না করে কেটে নিয়ে যান। গাছগুলোর আনুমানিক মূল্য ৭৫ হাজার টাকা।
 
গাছ কাটার বিষয়টি জানতে পেরে গাইবান্ধা সামাজিক বনায়ন নার্সারির ভারপ্রাপ্ত কর্মকর্তা ঘটনাস্থলে পৌঁছে এর সত্যতা পান। পরে তিনি বাদী হয়ে চেয়ারম্যান ও কুপতলা গ্রামের শফিউল ইসলামের ছেলে খালেক মিয়ার নাম উল্লেখ করে ও অজ্ঞাত আরও ৭/৮ জনকে আসামি করে সদর থানায় মামলা করেন।
 
মামলার বাদী এ এইচ এম শরিফুল ইসলাম জানান, ১২ বছর আগে ওই এলাকার ৩০ জন সুবিধাভোগীদের নিয়ে গাছগুলো রোপণ করা হয়। নিয়ম বহির্ভূতভাবে সেই গাছগুলো কেটে বিক্রি করা হয়েছে। বন বিভাগের অনুমতি ছাড়া তারা রাস্তার দুই ধারের গাছ কাটতে পারে না।
 
এ বিষয়ে সদর থানার ওসি মাসুদুর রহমান জানান, বন বিভাগের অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলা দায়ের করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

Link copied!