• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

হাঁস খুঁজতে গিয়ে কুমির উদ্ধার


মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ২৯, ২০২২, ০৩:০৯ পিএম
হাঁস খুঁজতে গিয়ে কুমির উদ্ধার

বাগেরহাটের রামপালে পুকুর থেকে একটি কুমির উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৯ মার্চ) সকালে উপজেলার শ্রীরম্ভা এলাকার ইস্রাফিল গাজীর বাড়ির পুকুর থেকে জাল দিয়ে কুমিরটি উদ্ধার করেন স্থানীয়রা। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে কুমিরটি উদ্ধার করতে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।

স্থানীয় আশিকুজ্জামান বলেন, সোমবার (২৮ মার্চ) বিকেল থেকে স্থানীয় এক ব্যক্তির ৬টি হাঁস খুঁজে পাচ্ছিলেন না। সকাল বেলা ইস্রাফিল গাজীর পুকুরে হাঁসের পাখনা (পশম) ভাসতে দেখে সন্দেহ হয়। পরে জাল টেনে কুমিরটি ধরা হয়। কুমিরটি বর্তমানে ইস্রাফিল গাজীর বাড়িতে রয়েছে।

আশিকুজ্জামান আরও বলেন, এই পুকুরটির সঙ্গে ভ্যাকটমারি খালের শাখা কৌচুর খালের সরাসরি সংযোগ রয়েছে। এসব খালে সরাসরি পশুর নদের পানি প্রবেশ করে। ধারণা করা হচ্ছে, পশুর নদ থেকে জোয়ারের সময় কুমিরটি এই খালে প্রবেশ করেছে। পরবর্তী সময়ে কুমিরটি পুকুরে আশ্রয় নিয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, “স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে কুমিরটিকে উদ্ধারের জন্য আমরা ঘটনাস্থলে পৌঁছেছি। কুমির যেহেতু হিংস্র প্রাণী, তাই সতর্কতার সঙ্গে কুমিরটিকে গাড়িতে তুলতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে দুপুর নাগাদ আমরা কুমিরটিকে সুন্দরবনসংলগ্ন পশুর নদে অবমুক্ত করতে পারব।”

এর আগে ১১ মার্চ রামপাল উপজেলার বগুরা খালে মাছ ধরার সময় জেলেদের জালে একটি কুমির আটকা পরে। পরে কুমিরটিকে সুন্দরবনের করমজল-সংলগ্ন খালে অবমুক্ত করা হয়।

Link copied!